কলকাতাকে ভারতের রাজধানী করার দাবি মমতার
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২১, ১৮:৫৬
কলকাতাকে ভারতের রাজধানী করার দাবি মমতার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কলকাতাকে ভারতের অন্যতম রাজধানী করার দাবি জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি। শনিবার (২৩ জানুয়ারি) নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তীতে উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি দাবি জানান।


মমতা বলেন, দিল্লিতে যেহেতু সবাই বহিরাগত, তাহলে দিল্লি থেকেই কেন সমস্ত কাজ হবে। দেশের চার প্রান্তে ৪টি রাজধানী হোক। সংসদ বসুক দেশের চার প্রান্তেই। কলকাতাকেও অন্যতম রাজধানী করা হোক।


তিনি বলেন, কলকাতা একদিন ভারতের রাজধানী ছিল, তাহলে আজকে ভারতবর্ষের একটা রাজধানী হোক কলকাতা৷ পাশাপাশি দক্ষিণ ভারত, উত্তর ভারত এবং উত্তর পূর্ব ভারতে একটি করে রাজধানী ঘোষণা করা হোক৷ উদাহরণ হিসেবে দক্ষিণের কেরালা অন্ধ্র প্রদেশ, উত্তর এবং মধ্য ভারতের উত্তর প্রদেশ, পঞ্জাব, মধ্যপ্রদেশ এবং উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলোর কোনো একটিকে রাজধানী হিসেবে ঘোষণা করা যেতে পারে।


তিনি আরো বলেন বলেন, স্বাধীনতা সংগ্রামের জন্ম হয়েছিল বাংলা ও বিহারে৷ মহাত্মা গান্ধী বেলেঘাটায় এসে আন্দোলন করতেন৷ নবজাগরণ, বিধবা ও বাল্য বিয়ের মতো সংস্কারের জন্ম বাংলায় হয়েছিল৷ বাংলা কোনো অবহেলা সইবে না৷


মমতা ব্যানার্জি বলেন, নেতাজির নাম বললে আমার হৃদয়ে আবেগের সৃষ্টি হয়৷ নেতাজি দেশকে টুকরো করার কথা বলেননি। আজাদ হিন্দ বাহিনী ছিল বৈচিত্রের মধ্যে ঐক্যের প্রতীক। নেতাজিকে দুই পাতার বই পড়ে জানা যাবে না৷ নেতাজির জন্মদিনকে কেন দেশনায়ক দিবস এবং জাতীয় ছুটি হিসেব ঘোষণা করা হবে না?


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com