বিশ্বে করোনায় আক্রান্ত ৯ কোটি ৮৭ লাখ ছাড়াল
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২১, ০৯:২৯
বিশ্বে করোনায় আক্রান্ত ৯ কোটি ৮৭ লাখ ছাড়াল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৯ কোটি ৮৭ লাখ ৩৬ হাজার ৯৬৭ জন। শুক্রবার (২২ জানুয়ারি) পর্যন্ত বিশ্বব্যাপী এই মহামারিতে আক্রান্তের সংখ্যা ছিল ৯ কোটি ৮০ লাখ ৮৯ হাজার ৫৩৬ জন। অর্থাৎ, ২৪ ঘণ্টার ব্যবধানে রোগটিতে সংক্রমিত হয়েছে ৬ লাখ ৪৭ হাজার ৪৩১ জনের শরীরে।


এতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২১ লাখ ১৬ হাজার ১৫৯ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন সাত কোটি ৯ লাখ ১১ হাজার ৫৮২ জন। শনিবার (২৩ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।


ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনা মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।


করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা দুই কোটি ৫৩ লাখ ৯০ হাজার ৪২ জন। এর মধ্যে মারা গেছেন চার লাখ ২৪ হাজার ১৭৭ জন আর সুস্থ হয়েছেন এক কোটি ৫২ লাখ ২২ হাজার ৭১৯ জন।


ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। দেশটিতে করোনায় সংক্রমিত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৬ লাখ ৪০ হাজার ৫৪৪ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৫৩ হাজার ২২১ জন আর সুস্থ হয়েছেনে এক কোটি ৩ লাখ ৬৩ জন।


করোনা সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে করোনায় সংক্রমিত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা ৮৭ লাখ ৫৫ হাজার ১৩৩ জন। এর মধ্যে মারা গেছেন দুই লাখ ১৫ হাজার ২৯৯ জন এবং সুস্থ হয়েছেন ৭৫ লাখ ৯৪ হাজার ৭৭১ জন।


তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ, যুক্তরাজ্য পঞ্চম, ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম ও জার্মানি রয়েছে দশম অবস্থানে। তালিকায় বাংলাদেশের অবস্থান ৩০তম।


এছাড়া, ভাইরাসটির উৎপত্তিস্থল চীনে বর্তমানে আক্রান্তের সংখ্যা ৮৮ হাজার ৯১১ জন। এর মধ্যে চার হাজার ৬৩৫ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে উঠেছেন ৮২ হাজার ৫২৬ জন।


২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় গত বছরের বছরের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে।


করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। এরপর গত ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com