শিরোনাম
যুক্তরাষ্ট্রকে ইসরাইলের হুমকি
প্রকাশ : ২২ জানুয়ারি ২০২১, ১৭:০২
যুক্তরাষ্ট্রকে ইসরাইলের হুমকি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্র ইরানের পরমাণু সমঝোতায় ফিরলে ওয়াশিংটনের সাথে সম্পর্ক ছিন্ন করা হবে বলে হুমকি দিয়েছে ইসরাইল। ইসরাইলের চ্যানেল-১২ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।


ওই প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন যদি বারাক ওবামা প্রশাসনের পরিকল্পনা গ্রহণ করেন তাহলে তার সঙ্গে আলোচনার কোনো কিছু থাকবে না।


চ্যানেল টুয়েলভের রিপোর্টে আরো বলা হয়েছে, মার্কিন প্রশাসন যদি পরমাণু সমঝোতায় ফিরে আসে তাহলে ইসরাইল এবং আমেরিকার সম্পর্ক সংকটের মধ্যে পড়বে।


এদিকে যুক্তরাষ্ট্রে নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা ও অন্যান্য শীর্ষ কর্মকর্তারা ইরানসহ আরো কয়েকটি বিষয়ে নীতি নির্ধারণের বিষয়ে সিনেটে বৈঠক করেছেন।


যেকোনো মূল্যে ইরানকে পরমাণু অস্ত্র অর্জন করা থেকে বিরত রাখার কথা উল্লেখ করে বাইডেনের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন বলেন, পরমাণু সমঝোতার মাধ্যমে ইরানের পরমাণু কার্যক্রম সীমিত করতে আমরা সক্ষম হয়েছিলাম কিন্তু ডোনাল্ড ট্রাম্প সরকার এ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ায় ফের ইরানে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কার্যক্রম শুরু হয়েছে।'


বাইডেন প্রশাসনের সম্ভাব্য গোয়েন্দা প্রধান এভ্রিল হেইনেস বলেন, ইরান যদি পরমাণু সমঝোতায় ফিরে আসে তাহলে আমরাও এ চুক্তিতে ফিরে আসব। কিন্তু বর্তমান পরিস্থিতিতে এমনটি হওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ কেননা ইরানের সঙ্গে দূরত্ব অনেক বেড়ে গেছে।


তিনি আরো বলেছেন, পরমাণু সমঝোতায় ওয়াশিংটনকে ফিরিয়ে আনতে হলে অবশ্যই চুক্তিতে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি এবং মধ্যপ্রাচ্যে দেশটির প্রভাব কমিয়ে আনার বিষয়টিকে অন্তর্ভুক্ত করতে হবে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com