দুই মাস পর প্রকাশ্যে এলেন জ্যাক মা
প্রকাশ : ২০ জানুয়ারি ২০২১, ১৪:৩৭
দুই মাস পর প্রকাশ্যে এলেন জ্যাক মা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সব জল্পনার অবসান ঘটিয়ে দুই মাসের বেশি সময় পর প্রকাশ্যে এলেন জ্যাক মা। তার ব্যবসায়িক সাম্রাজ্যের বিরুদ্ধে চীনা নিয়ন্ত্রক সংস্থার তদন্ত ও অক্টোবরের পর থেকে মা আর প্রকাশ্যে না আসায় গুজব উঠেছিল তিনি নিখোঁজ। অবশেষে দেখা মিলল এই ধনকুবেরের। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন-এর ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


২০২০ সালের অক্টোবরের শেষদিকে সাংহাইয়ে অনুষ্ঠিত এক সম্মেলনে জ্যাক মা-কে দেখা গিয়েছিল। এটাই শেষ। এরপর আর প্রকাশ্যে দেখা যায়নি তাকে। সাংহাই-এর ওই অনুষ্ঠানে দেওয়া ভাষণে চীনা নিয়ন্ত্রক সংস্থার বিভিন্ন কর্মকাণ্ডের সমালোচনা করেন জ্যাক মা। দৃশ্যত ওই ঘটনায় ক্ষুব্ধ হয় বেইজিং। স্থগিত করে দেওয়া হয় আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন ডলারের আইপিও।


একটি টিভি শো-তে দুই মাস ধরে অনুপস্থিত থাকার পর এর চূড়ান্ত পর্বেও বিচারকের আসনে মাকে দেখতে না পাওয়ায় তার নিখোঁজ হওয়ার গুঞ্জন জোরালো হয়েছিল। বুধবারের এক ভিডিওতে উদ্যোক্তাদের একটি অনলাইন সম্মেলনে জ্যাক মার উপস্থিতি টের পাওয়া যায়। একটি স্থানীয় ব্লগে প্রথম তার বিষয়টি নিয়ে লেখা হয়। পরে ওই সম্মেলনে ছিলেন এমন কয়েকজন বিষয়টি নিশ্চিত করেন।


এদিকে এই দুই মাসের মধ্যে চীনা সরকারের নানা রকম খড়্গের মুখে পড়েছে আলিবাবা। আলিবাবার বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের তদন্ত শুরু করেছে চীনা কর্তৃপক্ষ। এ ছাড়া অ্যান্ট গ্রুপ থেকে এই প্রতিষ্ঠানের অনলাইন আর্থিক সেবা দেওয়া বিভাগকে আলাদা করে ফেলারও নির্দেশ দিয়েছে তারা। আর এসব সিদ্ধান্তের মধ্যে দেখা দিলেন জ্যাক মা।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com