বাইডেনের অভিষেকে হামলার আশঙ্কা, নিরাপত্তা জোরদার
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২১, ১৯:১২
বাইডেনের অভিষেকে হামলার আশঙ্কা, নিরাপত্তা জোরদার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে ভেতর থেকেই হামলা হতে পারে বলে আশঙ্কা করছে মার্কিন ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। এ কারণে অনুষ্ঠানে নিরাপত্তা দিতে আসা ন্যাশনাল গার্ডের ২৫ হাজার সদস্যের বিষয়েই তদন্ত করছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।


আল জাজিরা জানিয়েছে, বুধবার বাইডেনের অভিষেক সামনে রেখে নিজস্ব পরীক্ষা পদ্ধতিতে ভরসা করতে পারছে না ন্যাশনাল গার্ড বাহিনী। তাদের কোনো সদস্য কোনোভাবে চরমপন্থীদের সঙ্গে জড়িত কি না তা নিশ্চিত করতে অন্য সংস্থাগুলোর সাহায্য নেয়া হচ্ছে।


বার্তা সংস্থা এপি জানিয়েছে, ক্যাপিটলের দাঙ্গায় মার্কিন আইনশৃঙ্খলা বাহিনীর অন্তত ২১ জন বর্তমান ও সাবেক কর্মকর্তা সরাসরি অংশ নিয়েছিলেন বা আশপাশে ছিলেন।


এছাড়া, নর্থ ক্যারোলাইনা থেকে একদল বিক্ষোভকারীকে নেতৃত্ব দিয়ে ওয়াশিংটনে নেয়া ক্যাপ্টেন এমিলি রেইনির বিষয়ে তদন্ত শুরু করেছে মার্কিন সেনাবাহিনী। ওই কর্মকর্তা অবশ্য ইতোমধ্যে পদত্যাগ করেছেন।


গত ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের হামলায় এক পুলিশ কর্মকর্তাসহ অন্তত পাঁচজন প্রাণ হারান। এধরনের ঘটনা আরো ঘটতে পারে আশঙ্কায় রাজধানীসহ যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যেই বিশেষ সতর্কতা জারি করেছে এফবিআই।


বাইডেনের অভিষেক উপলক্ষে ক্যাপিটল ভবনের চারপাশে সামরিক ‘গ্রিন জোন’ ঘোষণা করা হয়েছে। ট্রাম্পের অভিষেকের চেয়ে বাইডেনের অনুষ্ঠানে আড়াইগুণ বেশি নিরাপত্তা সদস্য মোতায়েন করা হচ্ছে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com