১৮০০ কিলোমিটার দূরের টার্গেটে ইরানের ক্ষেপণাস্ত্রের আঘাত
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২১, ২২:২৬
১৮০০ কিলোমিটার দূরের টার্গেটে ইরানের ক্ষেপণাস্ত্রের আঘাত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারত মহাসাগরে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে ইরান। এতে দূর পাল্লার ক্ষেপণাস্ত্রের সাহায্যে ১ হাজার ৮০০ কিলোমিটার দূরের বিভিন্ন লক্ষ্যবস্তু ধ্বংস করেছে তেহরান। দেশটির এলিট ফোর্স রেভল্যুশনারি গার্ডসের দুদিনব্যাপী মহড়ার শেষ দিনে এ পরীক্ষা চালানো হয়। খবর ফার্স নিউজের।


এর আগে দেশটি ওমান উপসাগরে গত বুধবার ও বৃহস্পতিবার নৌবাহিনীর মহড়া চালায়। আর সেনাবাহিনীর ড্রোন মহড়া পরিচালিত হয় ৫ ও ৬ জানুয়ারি।


ইরানের রেভল্যুশনারি গার্ডস জানিয়েছে, পরীক্ষা চালানো ক্ষেপণাস্ত্রগুলো বিভিন্ন পাল্লার ও ধরনের। এগুলো ১ হাজার ৮০০ কিলোমিটার দূর থেকে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হেনে তা ধ্বংস করতে সক্ষম হয়েছে। ইরানের মধ্যাঞ্চল থেকে ছোড়ার পর ক্ষেপণাস্ত্রগুলো ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে অবস্থানরত লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।


ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত একটি ভিডিওতে দেখা গেছে, দুটো ক্ষেপণাস্ত্র ছোড়ার পর সেগুলো সাগরে লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।


শেষ দিনের মহড়ায় উপস্থিত ছিলেন ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মদ বাগেরি। এ ছাড়া উপস্থিত ছিলেন রেভল্যুশনারি গার্ডসের প্রধান মেজর জেনারেল হোসেন সালামি এবং বিমানবাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমিরালি হাজিজাদেহ।


মেজর জেনারেল হোসেন সালামি বলেন, আমাদের প্রতিরক্ষা নীতি ও কৌশলের বড় লক্ষ্যগুলোর মধ্যে অন্যতম হলো দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মাধ্যমে শত্রুর বিমানবাহী রণতরি ও যুদ্ধজাহাজ ধ্বংস করার সক্ষমতা অর্জন।


মেজর জেনারেল মোহাম্মদ বাগেরি বলেছেন, ‘ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে প্রমাণিত হলো, শত্রুর যেকোনো দুরভিসন্ধির জবাব দিতে ইরান প্রস্তুত। তাদের জন্য এটি একটি সতর্কবার্তা। তারা যদি কোনো দুরভিসন্ধি করে, তাহলে ক্ষেপণাস্ত্র দিয়ে তাদের ধ্বংস করে দেব।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com