নতুন করে আলোচনায় বসতে সম্মত এরদোগান-ম্যাখোঁ
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২১, ১৮:০৫
নতুন করে আলোচনায় বসতে সম্মত এরদোগান-ম্যাখোঁ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যানুয়েল ম্যাখোঁ নতুন করে আলোচনায় বসতে সম্মত হয়েছেন। এজন্য দুই প্রেসিডেন্টের মধ্যে চিঠি আদান-প্রদান হয়েছে।


শুক্রবার (১৫ জানুয়ারি) দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে চিঠি আদান-প্রদানের বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে নিশ্চিত করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। চিঠিতে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যানুয়েল ম্যাখোঁকে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপে এরদোগান গত বছর ফ্রান্সে সংঘটিত বেশ কটি হামলার জন্য সমবেদনা প্রকাশ করেন।


তুর্কি পররাষ্ট্রমন্ত্রী জানান, চমৎকারভাবে চিঠির জবাব দিয়েছেন প্রেসিডেন্ট ম্যাখোঁ। চিঠির শুরুতেই ‘প্রিয় তাইয়েপ’ লিখে শুরু করেন তিনি।


ম্যাখোঁর কথা উল্লেখ করে কাভুসোগলু বলেন, তুরস্ক ইউরোপের গুরুত্বপূর্ণ অংশীদার বলে জানিয়েছেন ম্যাখোঁ। তুরস্কের সঙ্গে ইতিবাচক সম্পর্ক গড়ে তুলতে উভয়ের সাক্ষাতের আশা ব্যক্ত করেছেন ফরাসি প্রেসিডেন্ট।


সিরিয়া ও লিবিয়াসহ আঞ্চলিক ইস্যুতে দ্বিপক্ষীয় আলোচনা, সন্ত্রাসবাদ ও শিক্ষা বিষয়ে আলোচনার প্রস্তাব দিয়েছেন ম্যাখোঁ।


দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে চিঠি আদান-প্রদানের বিষয়টি নিশ্চিত করেছে ফ্রান্সের প্রেসিডেন্স বিভাগ। অবশ্য এ বিষয়ে বিস্তারিত কোনো কিছু জানায়নি।


সিরিয়া ও লিবিয়া ইস্যু ছাড়াও বিরোধপূর্ণ অঞ্চল নাগার্নো-কারাবাখ নিয়ে দ্বন্দ্বে জড়িয়ে পড়ে আঙ্কারা-প্যারিস। অবশেষে দু'দেশের প্রেসিডেন্টের ইতিবাচক চিঠি বিনিময়ে সংকট কিছুটা কাটবে মনে করা হচ্ছে। সূত্র: আল জাজিরা


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com