যুক্তরাষ্ট্রের সমালোচনায় জাতিসংঘ
প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৯, ০৯:৪০
যুক্তরাষ্ট্রের সমালোচনায় জাতিসংঘ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। বুধবার (১১ডিসেম্বর) নিরাপত্তা পরিষদে ২২৩১ নম্বর প্রস্তাব নিয়ে নিজের পর্যায়বৃত্তিক প্রতিবেদন তুলে ধরার সময় তিনি যুক্তরাষ্ট্রের সমালোনা করেন।


গুতেরেস বলেন, যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে।


তিনি বলেন, নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব অনুযায়ী বিশ্বের সকল দেশ ইরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেন করতে পারার কথা কিন্তু যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে তা সম্ভব হচ্ছে না। যা অত্যন্ত দুঃখজনক।


ইরানের প্রশংসা করে জাতিসংঘ মহাসচিব বলেন, ওয়াশিংটনের পক্ষ থেকে ব্যাপক চ্যালেঞ্জ সৃষ্টি করা সত্ত্বেও ইরান পরমাণু সমঝোতায় অটল রয়েছে। বিষয়টিকে তিনি সন্তোষজনক।


প্রসঙ্গত, ২০১৫ সালে ইরানের সাথে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি, রাশিয়া ও চীন পরমাণু সমঝোতা সই করে। চুক্তি স্বাক্ষরের পরপরই জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিক্রমে ২২৩১ নম্বর প্রস্তাব অনুমোদন করে। ওই প্রস্তাবে ইরানের পরমাণু সমঝোতাকে আন্তর্জাতিক আইনে পরিণত করা হয়। কিন্তু ২০১৮ সালে যুক্তরাষ্ট্র সেই পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর অবৈধভাবে নিষেধাজ্ঞা আরোপ করে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com