শিরোনাম
ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হতে চান মাইকেল ব্লুমবার্গ
প্রকাশ : ১০ নভেম্বর ২০১৯, ১৬:০৪
ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হতে চান মাইকেল ব্লুমবার্গ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে লড়াইয়ে নামছেন আরেক ধনকুবের ব্যবসায়ী মাইকেল ব্লুমবার্গ।খবর বিবিসির।


প্রার্থী হতে ডেমোক্র্যাটিক দলের মনোনয়ন দৌড়ে অংশ নেবেন তিনি। চলতি সপ্তাহেই সব কাগজপত্র জমা দেবেন বলে মনে করা হচ্ছে।


হঠাৎ প্রেসিডেন্ট পদে লড়াই কারণ হিসেবে তিনি বলেছেন, ২০২০ সালের নির্বাচনে ট্রাম্পকে দলটির আর কেউই হারাতে পারবে না। ট্রাম্পের সঙ্গে লড়াইয়ে জেতার মতো যথেষ্ট শক্ত প্রতিদ্বন্দ্বী নেই বলেও মনে করেন তিনি।


আর তাই নিজেই ভোটের মাঠের লড়াইয়ে নামার কথা পরিকল্পনা করছেন। বৃহস্পতিবার এসব তথ্য জানিয়েছেন তার মুখপাত্র।


আগামী নির্বাচনে এখন পর্যন্ত ১৭ প্রার্থী ট্রাম্পের বিরুদ্ধে লড়াইয়ে নামার ঘোষণা দিয়েছেন।


এর মধ্যে সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, ম্যাসাচুসেটসের সিনেটর এলিজাবেথ ওয়ারেন ও ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স সম্ভাব্য ডেমোক্র্যাটিক প্রার্থী হওয়ার লড়াইয়ে এগিয়ে আছেন।


সম্প্রতি কয়েকটি জনমত জরিপে দেখা গেছে, বামপন্থী বাইডেনের মতো ওয়ারেন এবং স্যান্ডার্স দলীয় মনোনয়ন পেলেও ট্রাম্পের বিরুদ্ধে মূল ভোটের লড়াইয়ে হেরে যেতে পারেন।


ব্লুমবার্গের মুখপাত্র বলেন, আমাদের এমনভাবে কাজ করতে হবে যেন আমরা ট্রাম্পের পরাজয় নিশ্চিত করতে পারি। কিন্তু মাইকেলের ধারণা এখন পর্যন্ত যে ক’জন ডেমোক্র্যাটিক প্রার্থীর নাম শোনা যাচ্ছে তাদের কারও অবস্থানই ট্রাম্পকে হারানোর জন্য যথেষ্ট নয় এবং এটা নিয়ে তার উদ্বেগ বাড়ছে।’


৭৭ বছরের ব্লুমবার্গ ডেমোক্র্যাটিক দলের প্রাথমিক প্রার্থী বাছাইয়ে লড়াইয়ে নামতে এ সপ্তাহে আলবামায় প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে পারেন বলেও জানান তিনি। ওয়ালস্ট্রিটের খ্যাতনামা ব্যাংকার ব্লুমবার্গ।


নিজের নামে মিডিয়া সাম্রাজ্য গড়ে তুলেছেন। ব্লুমবার্গ নামে যুক্তরাষ্ট্রের বিখ্যাত সংবাদ মাধ্যম তারই। মানবহিতৈষী হিসেবেও সুপরিচিত ব্লুমবার্গ শিক্ষা ও চিকিৎসার মতো খাতগুলোতে প্রতি বছর লাখ লাখ ডলার দান করেন।


ডেমোক্র্যাটিক দলের সদস্য হিসেবে রাজনৈতিক জীবন শুরু করলেও ২০০১ সালে রিপাবলিকান প্রার্থী হিসেবে নিউইয়র্কের মেয়র পদে নির্বাচনী প্রচার শুরু করেন এবং ভোটে জেতেন। তিনি টানা ২০১৩ সাল পর্যন্ত নিউইয়র্কের মেয়র ছিলেন।


তবে গত বছর তিনি আবার ডেমোক্র্যাটিক দলে যোগ দেন। এ বছরের শুরুতে নানা অনুষ্ঠানে তিনি নিজেকে একজন আধুনিক ডেমোক্র্যাটিক হিসেবে পরিচয় করিয়ে দিয়ে জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলোতে জোর দেয়ার ওপর গুরুত্বারোপ করেন। তবে তখন তিনি প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার সম্ভাবনাকে উড়িয়ে দিয়েছিলেন।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com