শিরোনাম
এবার কাশ্মীর নিয়ে চীন-ভারত উত্তেজনা
প্রকাশ : ০১ নভেম্বর ২০১৯, ১৯:০৯
এবার কাশ্মীর নিয়ে চীন-ভারত উত্তেজনা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারত অধিকৃত জম্মু-কাশ্মীর নিয়ে পাকিস্তানের পর এবার চীনের সাথে ভারতের উত্তেজনা দেখা দিয়েছে। জম্মু-কাশ্মীরে নিজেদের ভূখণ্ড রয়েছে বলে দাবি করেছে চীন। জবাবে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলাতে সতর্ক করেছে ভারত।


বৃহস্পতিবার (৩১ অক্টোবর) থেকে ভারত অধিকৃত কাশ্মীর আনুষ্ঠানিকভাবে দ্বিখণ্ডিত হয়েছে। ভারত অংশে এখন থেকে কাশ্মীর উপত্যকার পরিচিতি হবে জম্মু-কাশ্মীর এবং লাদাখ নামে ভারতের কেন্দ্রশাসিত দুটি অঞ্চল হিসেবে। থাকবে নামমাত্র বিধানসভা। সেখানে প্রধানের দায়িত্বে থাকবেন সরকার মনোনীত দু'জন লেফটেন্যান্ট গভর্নর।


কাশ্মীর ও লাদাখের আনুষ্ঠানিক যাত্রার দিনও কার্যত থমথমে পরিস্থিতি বিরাজ করছে অধিকাংশ এলাকায়। সহিংসতার আশঙ্কায় ঘর থেকে বের হচ্ছে না লোকজন। যে কোন অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে মোতায়েন রয়েছে কয়েক লাখ নিরাপত্তাকর্মী।


ভারতের এমন সিদ্ধান্তে বুধবার এটিকে বেআইনি বলে উল্লেখ করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং।


তিনি বলেন, ভারত সরকারিভাবে জম্মু-কাশ্মীর ও লাদাখকে যে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করেছে, তার মধ্যে চীনের কিছু অংশ পড়ছে।


এর জবাবে বৃহস্পতিবার (৩১ অক্টোবর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার বলেছেন, ভারতের অভ্যন্তরীণ বিষয়ে অন্য কেউ নাকগলাক, এটা ভারত কখনো চায় না। এ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে।


এদিকে জম্মু কাশ্মীরের সংবিধান বিলুপ্তের পাশাপাশি নামিয়ে ফেলা হয়েছে অঞ্চলটির নিজস্ব পতাকা। রেডিও কাশ্মীর শ্রীনগরের নাম বদলে রাখা হয়েছে অল ইন্ডিয়া রেডিও শ্রীনগর।


তবে সাধারণ কাশ্মীরিরা বলছেন, সব বদলালেও তাদের মনে যে কাশ্মীর রয়ে গেছে তা বদলানো সম্ভব নয়। মূলত চাপা ক্ষোভে ফুঁসছেন তারা।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com