শিরোনাম
এরদোগানকে দখলদার বললেন আসাদ
প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৯, ১৭:০৩
এরদোগানকে দখলদার বললেন আসাদ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানকে দখলদার বলে মন্তব্য করেছেন সিরিয়ার বাশার আল আসাদ। মঙ্গলবার (২২ অক্টোবর) সিরীয় ও আরব সেনাদের সঙ্গে সাক্ষাৎকালে বাশার আল আসাদ এ মন্তব্য করেন।


আসাদ বলেন, এরদোগান একজন লুটেরা। এখন তিনি আমাদের ভূখণ্ড দখল করছেন। আমরা আগেও বলেছি, এখনও বলছি- সিরিয়াজুড়ে চলমান নৈরাজ্য ও সন্ত্রাসের অবসান ঘটানোর ক্ষেত্রে ইদলিব যুদ্ধ মুখ্য ভূমিকা পালন করছে।


তুরস্কের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত থেকে কুর্দি বাহিনীকে বিতাড়িত করে একটি ‘নিরাপদ অঞ্চল’ প্রতিষ্ঠার লক্ষ্যে চলতি মাসের ৯ অক্টোবর সামরিক অভিযান শুরু করে তুরস্ক।


এর পর যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ১৭ অক্টোবর থেকে পাঁচ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় তুরস্ক। ইতিমধ্যে হাজার হাজার কুর্দি ‍বিদ্রোহীরা ওই এলাকা ছেড়ে পালিছেয়ে।


এদিকে যুদ্ধবিরতির ওই সময়সীমা শেষ হওয়ার আগেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে একটি নতুন চুক্তি করেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান।


সিরিয়ার বাশার আল আসাদের মিত্র হিসেবে পরিচিত রাশিয়া সিরিয়ায় বিদেশি শক্তির হস্তক্ষেপের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে আসছিল। নতুন চুক্তি অনুযায়ী যৌথভাবে সীমান্তে টহল দেবে রাশিয়া ও তুরস্ক। এ চুক্তিকে ‘ঐতিহাসিক’ বলছে দুপক্ষ।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com