শিরোনাম
জম্মু-কাশ্মীরের স্কুল খুলছে ৩ অক্টোবর
প্রকাশ : ০১ অক্টোবর ২০১৯, ১২:৫৪
জম্মু-কাশ্মীরের স্কুল খুলছে ৩ অক্টোবর
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জম্মু-কাশ্মীরে বন্ধ স্কুলগুলো আগামী ৩ অক্টোবর থেকে খুলে দেয়া হচ্ছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ৯ অক্টোবর থেকে কলেজগুলোও খুলে দেয়া হবে।


জম্মু-কাশ্মীরের কমিশনারের কার্যালয় এবং স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজসহ সব শিক্ষা প্রতিষ্ঠান আবারও খুলে দেয়া হবে।


গত ৫ আগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে ভারত। তখন থেকেই কাশ্মীরের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। এছাড়া ৩৭০ অনুচ্ছেদ বাতিলের আগে থেকেই সেখানে কড়া নিরাপত্তা ও কারফিউ জারি রয়েছে।


গত শুক্রবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে কাশ্মীরের বিষয়ে ভারতের পদক্ষেপের কড়া সমালোচনা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।


তিনি বলেন, দীর্ঘদিন ধরে কাশ্মীরের জনগণকে অবরুদ্ধ করে রাখা হয়েছে। ফলে কারফিউ তুলে নেয়ার পর সেখানে রক্তের বন্যা বয়ে যাবে। ইমরান খানের ওই বক্তব্যের কয়েকদিন যেতে না যেতেই কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছে ভারতের কেন্দ্রীয় সরকার।


মঙ্গলবার (১ অক্টোবর) কাশ্মীরের স্কুলের শিক্ষার্থীদের অভিভাবকদের সঙ্গে শিক্ষকদের বৈঠক হবে বলে জানানো হয়। একই সঙ্গে এও জানানো হয়েছে, কাশ্মীরের বিভিন্ন মেডিকেল এবং ডেন্টাল কলেজের কার্যক্রম স্বাভাবিকভাবেই চলেছে। শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার সময়ও কোনো অসুবিধা হয়নি।


আজ জম্মু-কাশ্মীরের বিষয়ে সর্বোচ্চ আদালতে পাঁচ বিচারকের একটি বেঞ্চে শুনানির দিন ধার্য করা হয়েছে। ৩৭০ অনুচ্ছেদ বাতিলের বিপক্ষে চ্যালেঞ্জ করে পিটিশন করা হয়েছে।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com