শিরোনাম
প্রকাশ্যে চুমু খেলেই জরিমানা সৌদি আরবে
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০১৯, ১১:২০
প্রকাশ্যে চুমু খেলেই জরিমানা সৌদি আরবে
প্রিন্ট অ-অ+

এগিয়ে যাচ্ছে সৌদি আরব। নারীদের ব্যবসা ও গাড়ি চালানোর অনুমতি দিয়েছে আগেই। এবার চালু হয়েছে পর্যটন ভিসা। সৌদির অর্থনীতিতে তেল নির্ভরতা কমিয়ে আনতেই এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি। তবে পর্যটন ভিসা চালু করলেও পর্যটকদের জন্য রয়েছে বিশেষ কিছু বিধি-নিষেধ।


দুবাইভিত্তিক গণমাধ্যম খালিজ টাইমসের খবরে বলা হয়, শুক্রবার সৌদি আরবের পর্যটন প্রধান আহমাদ আল-খতিব পর্যটন ভিসা চালু করার ঘোষণা দেন। তিনি তার বিবৃতিতে পর্যটকদের জন্য যেসব বিধি-নিষেধ থাকবে সেটিও তুলে ধরেছেন।


বিদেশি পর্যটকদের জন্য বিধি-নিষেধের অন্যতম হলো- কোনো পর্যটক প্রকাশ্যে চুমু বা আবেগময় কোনো আচরণ করতে পারবে না। এমনটি করলেই তাদেরকে জরিমানা গুনতে হবে।


এ ছাড়া মদ্যপান,পানি ফেলা, থুতু ফেলা, কোনো সারি লঙ্ঘন, বিনা অনুমতিতে ছবি তোলা বা ভিডিও করা, নামাজের সময় গান বাজানোসহ অশালীন পোশাক পরিধানসহ মোট ১৯টি অপরাধের জন্য জরিমানা করা হবে বলে বিবৃতিতে জানানো হয়েছে।


সৌদি আরবে গিয়ে এসব অপরাধ করলে পর্যটকদের ৫০ (১৩ ডলার) থেকে ছয় হাজার রিয়াল (এক হাজার ৬০০ ডলার) পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে।


এদিকে পর্যটন ভিসা চালু হলেও সব দেশের মানুষ দেশটিতে ঘুরতে যেতে পারছেন না। বিশ্বের মাত্র ৪৯টি দেশের নাগরিকদের জন্য পর্যটন ভিসা চালু করেছে সৌদি আরব।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com