শিরোনাম
ইউরোপের ওপর আস্থা নেই ইরানের
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৯, ১৬:১৮
ইউরোপের ওপর আস্থা নেই ইরানের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউরোপের সরকারগুলোর ওপর ইরানের আর আস্থা নেই বলে মন্তব্য করেছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) তেহরানে ইরানের বিশেষজ্ঞ পরিষদের সদস্যদের সঙ্গে বৈঠককালে তিনি এসব কথা বলেন। খবর ফার্স নিউজ।


খামেনি অভিযোগ করে বলেন, ইউরোপিয়ানরা মুখে ভালো কথা বললেও ভেতরে ভেতরে শত্রুতামূলক আচরণ করছে।


তিনি বলেন, ইউরোপীয়রা নিজেদের মধ্যস্থতাকারী হিসেবে দেখাচ্ছে। ভালো ভালো কথা বলে বেড়াচ্ছে। কিন্তু সেসব ফাঁকা বুলি। পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে যাওয়ার পর ইউরোপ ১১টি প্রতিশ্রুতির একটিও রক্ষা করেনি।


এদিকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি পারস্য উপসাগরীয় দেশগুলোকে নিয়ে একটি নয়া জোট গঠনের প্রস্তাব করেছেন।


তিনি আজ (বুধবার) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম বার্ষিক সম্মেলনে ভাষণ দিতে গিয়ে বলেছেন, ‘আমি পারস্য উপসাগর ও হরমুজ প্রণালির ঘটনাবলিতে জড়িত সব দেশকে একটি জোট গঠনের আহ্বান জানাচ্ছি, যার নাম হতে পারে ‘কোয়ালিশন অব হোপ’ বা ‘প্রত্যাশার জোট’।


হাসান রুহানি বলেন, যুদ্ধ, রক্তপাত, আগ্রাসন, ধর্মীয় উগ্রতা ও জঙ্গিবাদের আগুনে জ্বলছে মধ্যপ্রাচ্য। এই আগুনের সবচেয়ে বড় শিকার হচ্ছে ফিলিস্তিনি জাতি।


এদিকে মধ্যপ্রাচ্যের রাজনীতিতে অন্যায়ভাবে হস্তক্ষেপ না করার জন্য ব্রিটেনের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি।


তিনি বলেন, অন্যকে দোষারোপ করার পরিবর্তে লন্ডনের উচিত ইয়েমেনে আগ্রাসন চালানো সৌদির কাছে সমরাস্ত্র বিক্রি বন্ধ করা।


ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ইয়েমেনে আগ্রাসন চালিয়ে সৌদি আরব হাজার হাজার নিরীহ মানুষের রক্ত ঝরিয়েছে এবং এই ভয়াবহ অপরাধের প্রধান অংশীদার ব্রিটিশ সরকার।


বিবার্ত/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com