শিরোনাম
চীনকে আটকাতে বিপুল ঋণের চাল ভারতের!
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৯, ১২:১৭
চীনকে আটকাতে বিপুল ঋণের চাল ভারতের!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রশান্ত মহাসাগর সংলগ্ন দ্বীপরাষ্ট্রগুলোকে ১৫ কোটি মার্কিন ডলার ঋণদানের কথা ঘোষণা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।


তাদের প্রয়োজনীয় সৌরশক্তি, পরিবেশ সংক্রান্ত বিভিন্ন চাহিদা এবং অপ্রচলিত অন্যান্য শক্তিক্ষেত্রগুলোকে মজবুত করার জন্য স্বল্প সুদে এ ঋণ দেয়া হবে বলে জানানো হয়েছে। মনে করা হচ্ছে, বিশ্বে ঋণের ফাঁদে ফেলে চীন বিভিন্ন দেশকে অনুগত করে ফেলছে, তা আটকাতেই ভারত এমন সিন্ধান্ত নিয়েছে।


জাতিসংঘের সাধারণ সম্মেলনের ফাঁকে গত বুধবার (২৫ সেপ্টেম্বর) ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলভুক্ত রাষ্ট্রগুলোর সঙ্গে বৈঠকে এ ঘোষণা দেন মোদি। সেখানে এ ঋণের পাশাপাশি ওই রাষ্ট্রগুলোর অসমাপ্ত প্রকল্পগুলো দ্রুত শেষ করার জন্য পৃথকভাবে আরো আর্থিক সাহায্যের ঘোষণাও করেছেন তিনি। এ প্রথম রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশন চলাকালীন এ দেশগুলোর বহুপাক্ষিক বৈঠক হলো নিউইয়র্কে।


মোদির বলেন, প্রশান্ত মহাসাগরীয় দেশগুলো আমাদের অ্যাক্ট ইস্ট নীতির সঙ্গে ওৎপ্রোতভাবে জড়িত। ফলে তাদের সঙ্গে সহযোগিতা বাড়ানোর চেষ্টা করে চলেছি। এটা আমাদের ‘সবকা সাথ সবকা বিকাশ সবকা বিশ্বাস’ নীতির অঙ্গও বটে।


বৈঠকে আরো উপস্থিত ছিলেন ফিজি, পাপুয়া নিউগিনি, টোঙ্গাসহ বিভিন্ন দ্বীপরাষ্ট্রগুলোর শীর্ষ প্রতিনিধিরা। বিশেষজ্ঞদের মতে, ভারতের এ ব্লকটির ওপর আধিপত্য কায়েম করার চেষ্টা বহু দিনের। ঋণদানের সিদ্ধান্ত সে প্রক্রিয়ার অংশ। এখানে চীনের প্রভাব ক্রমেই বাড়ছে বলেই শঙ্কিত ভারত।


বিবার্তা/এরশাদ/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com