শিরোনাম
ইসরাইলের সীমান্ত কোথায়: প্রশ্ন এরদোগানের
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৯, ১৯:২৫
ইসরাইলের সীমান্ত কোথায়: প্রশ্ন এরদোগানের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরাইলের সীমান্ত কোথায়? এটা কি ১৯৪৮ সালেরর সীমান্ত, নাকি ১৯৬৭ সালের? এছাড়া কি কোনো সীমান্ত আছে? মঙ্গলবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে মানচিত্র হাতে নিয়ে বিশ্ব নেতাদের এসব প্রশ্ন করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। খবর ইয়েনি শাফাকের।


জাতিসংঘের সদস্য দেশগুলোকে এরদোগান বলেন, ইসরাইলের ফিলিস্তিনি ভূখণ্ড দখল করার কোনো বৈধতা নেই।


এজন্য কেবল প্রতিশ্রুতির মধ্যে সীমাবদ্ধ না থেকে ফিলিস্তিনিদের সমর্থনে আন্তর্জাতিক সম্প্রদায় ও জাতিসংঘের উচিত কার্যকর পদক্ষেপ নেয়া।


এরদোগান প্রশ্ন করেন, যদি তাদের ভূখণ্ডের আওতায় না পড়ে, তবে বিশ্ব সম্প্রদায়ের সামনে অন্যান্য অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের মতো তারা গোলান মালভূমি ও পশ্চিমতীরের অবৈধ বসতিকে কীভাবে একীভূত করতে পারে?


এর আগে সোমবার (২৩ সেপ্টেম্বর) ফিলিস্তিনের অধিকার প্রতিষ্ঠার জন্য তুরস্ক কারো হুমকির তোয়াক্কা করে না বলে হুঁশিয়ারি দিয়েছেন এরদোগান। যুক্তরাষ্ট্রে তুর্কি কমিউনিটির উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি হুঁশিয়ারিদ দেন।


ফিলিস্তিন ইস্যুতে আমরা কোনো হুমকির তোয়াক্কা করি না উল্লেখ করে মুসলিম বিশ্বের জনপ্রিয় এই নেতা বলেন, আল আকসার বিষয়টি শুধুমাত্র ফিলিস্তিনি মুসলিমদের জন্য নয় বরং বিশ্বের সব মুসলিমের জন্য সম্মান ও মর্যাদার প্রতীক। কারণ এটা আমাদের প্রথম কিবলা।।


তুর্কি প্রেসিডেন্ট বলেন, জেরুজালেম ইস্যুকে তুরস্ক ‘রেড সিগন্যাল’ হিসেবে বিবেচনা করে। তুরস্ক বিশ্বাস করে ফিলিস্তিনিদের অধিকার প্রতিষ্ঠা থেকে পিছিয়ে হওয়ার অর্থ হল, মানবিক মূল্যবোধ, ইনসাফ এবং শান্তি প্রতিষ্ঠা থেকে বিরত থাকা।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com