শান্তি প্রতিষ্ঠার জন্য কোরআন অনুরণের আহ্বান পুতিনের
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১৬:১৭
শান্তি প্রতিষ্ঠার জন্য কোরআন অনুরণের আহ্বান পুতিনের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বে শান্তি প্রতিষ্ঠার জন্য কোরআন অনুসরণের আহ্বান জানিয়িছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সম্প্রতি তুরস্কের রাজধানী আঙ্কারায় তিন দেশের কূটনীতিকদের নিয়ে অনুষ্ঠিত এক শীর্ষ বৈঠকে তিনি এ আহবান জানান। খবর নিউজ ডট আরইউ‘র।


রুশ প্রেসিডেন্ট সুরা আলে ইমরানের ১০৩ নম্বর আয়াত উদ্ধৃত করেন। যাতে ইসলামপূর্ব আরবদের অবস্থা তুলে ধরা হয়েছে। মানবজাতিকে শান্তি ও সৌহার্দের প্রতি আহ্বান জানিয়ে বলা হয়েছে, তোমরা সবাই আল্লাহর রজ্জু শক্তভাবে ধরো এবং পরস্পর বিচ্ছিন্ন হয়ো না। তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ করো, যখন তোমরা ছিলে পরস্পরের শত্রু। অতঃপর তিনি তোমাদের অন্তরে সদ্ভাব সৃষ্টি করলেন, ফলে তাঁর অনুগ্রহে তোমরা পরস্পর ভাই হয়ে গেলে। তোমরা তো অগ্নিকুণ্ডের প্রান্তে ছিলে, আল্লাহ তা থেকে তোমাদের রক্ষা করেছেন। এভাবে আল্লাহ তোমাদের জন্য তাঁর নিদর্শনসমূহ স্পষ্টভাবে বর্ণনা করেন, যাতে তোমরা সৎপথ লাভ করো।


এই আয়াতগুলো বরাত দিয়ে পুতিন বলেন, বিশ্বের এবং আরব উপদ্বীপের শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে ইয়েমেন যুদ্ধের অবসান প্রয়োজন।


এ সময় তিনি সুরা আল ইমরানের ১০৩ নম্বর আয়াতের কিছু অংশ উদ্ধৃত করেন। যার অর্থ, ‘তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ করো, যখন তোমরা ছিলে পরস্পরের শত্রু। অতঃপর তিনি তোমাদের অন্তরে সদ্ভাব সৃষ্টি করলেন, ফলে তাঁর অনুগ্রহে তোমরা পরস্পর ভাই হয়ে গেলে’।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com