আলবেনিয়ায় শক্তিশালী ভূমিকম্প, আহত ৬৮
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৯, ১২:২৫
আলবেনিয়ায় শক্তিশালী ভূমিকম্প, আহত ৬৮
আলবেনিয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানায় ক্ষতিগ্রস্ত গাড়ি
আন্তর্জাতিক ড্সেক
প্রিন্ট অ-অ+

আলবেনিয়ায় ৫ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। এতে কমপক্ষে ৬৮ জন আহত হয়েছেন। তবে কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি।


শনিবারের এ ভূমিকম্পটি গত ৩০ বছরের মধ্যে আলবেনিয়ায় হওয়া সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প ছিল বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।


দেশটির স্বাস্থ্যমন্ত্রী ওগের্তা মানাসটিরলিউ জানিয়েছেন, রাজধানী তিরানা ও বন্দর শহর দুরেসে আহত ৬৮ জনকে চিকিৎসা দেয়া হয়েছে। আহতদের অধিকাংশই আতঙ্কে তাড়াহুড়া করে বাড়ি থেকে বের হতে গিয়ে আঘাত পান।


সংবাদ সম্মেলনে প্রতিরক্ষামন্ত্রী ওল্টা জাস্কা জানান, তিরানায় ৪৮টি বাসা ও তিনটি অ্যাপার্টমেন্টে ফাটল ধরেছে এবং দুরেস অঞ্চলে ৪২টি বাড়ি ও চারটি অ্যাপার্টমেন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি।


অন্যান্য এলাকায় আরো ২০টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন তিনি। ভূমিকম্পে দেশটির ফিয়ের অঞ্চলের তেলকূপগুলোতে কোনো ক্ষতি হয়নি।


ভূমিকম্পটি ২০ সেকেন্ড স্থায়ী হয় এবং এ সময় তিরানার বাসিন্দারা ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসেন, অনেকে পার্কে যেয়ে আশ্রয় নেন।


স্থানীয় বাসিন্দা আজিম বলেন, আমাদের সব প্রতিবেশী চিৎকার করতে করতে বাইরে বের হয়ে আসে। সৃষ্টিকর্তাকে ধন্যবাদ এটি বেশিক্ষণ স্থায়ী হয়নি, প্রায় ২০ সেকেন্ড। ১০ তলার ওপরে এটি দুঃস্বপ্নের মতো মনে হচ্ছিল। এর চেয়ে শক্তিশালী কোনো ভূমিকম্পের কথা আমি মনে করতে পারছি না।


যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা প্রাথমিকভাবে ভূমিকম্পটি ৫ দশমিক ৬ মাত্রার ছিল বলে জানিয়েছে। অপরদিকে আলবেনিয়ার জিওসায়েন্স ইনিস্টিটিউটের প্রতিবেদনে ভূমিকম্পটি ৫ দশমিক ৮ মাত্রার ছিল এবং এর ১১ মিনিট পর ৫ দশমিক ৩ মাত্রার পরাঘাত হয়েছে। সূত্র: রয়টার্স।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com