বিএসএমএমইউ’র ডেঙ্গু কর্নারে যুক্ত হলো আরও ১৪ শয্যা
প্রকাশ : ১৫ জুলাই ২০২৩, ১৭:২০
বিএসএমএমইউ’র ডেঙ্গু কর্নারে যুক্ত হলো আরও ১৪ শয্যা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ই-ব্লকে নতুন করে আরও ১৪ শয্যার ডেঙ্গু কর্নার চালু করা হয়েছে। এ নিয়ে বিশ্ববিদ্যালয়টিতে বর্তমানে ডেঙ্গু কর্নারে শয্যার সংখ্যা মোট ৫০টিতে উন্নীত হলো।


১৫ জুলাই, শনিবার দুপুরে বিএসএমএমইউয়ে এ ডেঙ্গু কর্নারের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।


এসময় উপাচার্য জানান, সাধারণ জরুরি বিভাগ, ইন্টারনাল মেডিসিন বিভাগ, শিশু বিভাগে, এইচডিইউতে ইতোমধ্যে ডেঙ্গু কর্নার চালু করা হয়েছে। রোগীর চাপ বৃদ্ধি পাওয়ায় আজকে ই-ব্লকে ডেঙ্গু কর্নার চালু করা হলো। প্রয়োজনে এফ ব্লকেও ডেঙ্গু কর্নার চালু করা হবে। বর্তমানে মোট ৫০ শয্যার ডেঙ্গু কর্নার চালু রয়েছে।


তিনি জানান, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বর্তমানে বিএসএমএমইউয়ে ভর্তি রয়েছে ৩১ জন রোগী। এর সঙ্গে বহির্বিভাগে অনেক রোগীকে চিকিৎসাসেবা দেয়া হচ্ছে। করোনা মহামারির সময়ে দেশে যেমন রোগীদের চিকিৎসা সেবায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় মুখ্য ভূমিকা রেখেছে, ডেঙ্গুতেও সেই ভূমিকা রাখবে।


শারফুদ্দিন আহমেদ বলেন, এ বছর ডেঙ্গুর ধরনটা একটু ভিন্ন। দেখা যাচ্ছে, ডেঙ্গু রোগীরা এর আগে একাধিকবার আক্রান্ত হয়েছিল। ফলে রোগীদের হেমোরেজিকের সম্ভাবনা বেশি থাকে। কোনো কোনো রোগীর দ্রুত অবনতি হচ্ছে। এরকম হলে তাকে হাসপাতালে ভর্তি হতে হবে, কিন্তু ডেঙ্গু হলেই সব রোগীকে হাসপাতালে ভর্তি হতে হবে এমন নয়।


উপাচার্য আরও বলেন, এখন আমাদের ডেঙ্গু প্রতিরোধে সবাইকে কাজ করতে হবে। নিজের ঘর নিজে পরিষ্কার রাখবো। ছাদ পরিষ্কার রাখবো। কোথাও পানি জমতে দেবো না, প্লাস্টিকের পাত্রে পানি জমার সুযোগ দেবো না। স্কুলের ছাত্রছাত্রীদের ফুল হাত, ফুল পা জামা ও মোজা ব্যবহার করতে হবে। স্কুল কলেজ পরিষ্কার রাখতে হবে। বাসায় সবাইকে মশারি ব্যবহার করতে হবে।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com