অটোমোশন পদ্ধতিতে বেসরকারি মেডিকেলে ভর্তি শুরু
প্রকাশ : ০৪ জুলাই ২০২৩, ১৪:৩৬
অটোমোশন পদ্ধতিতে বেসরকারি মেডিকেলে ভর্তি শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের বেসরকারি মেডিকেল কলেজগুলোতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি চলছে। প্রথমবারের মতো অটোমোশন পদ্ধতিতে মেধাক্রম অনুযায়ী ভর্তি হচ্ছেন শিক্ষার্থীরা।


সোমবার (৩ জুলাই) স্বয়ংক্রিয় সফটওয়্যারের মাধ্যমে মেধা ও পছন্দক্রম অনুযায়ী ভর্তি প্রক্রিয়া শুরু হয়। ভর্তি প্রক্রিয়া চলবে ৭ জুলাই পর্যন্ত।


এই শিক্ষাবর্ষে বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজের এমবিবিএস ও বিডিএস ভর্তি ফি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় নির্ধারণ করে দিয়েছে। বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজের এমবিবিএস ও বিডিএসে নতুন ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ১৯ লাখ ৪৪ হাজার টাকা এবার ইন্টার্নশিপ বাবদ ১ লাখ ৮০ হাজার টাকা (অপরিবর্তিত) ও টিউশন ফি বাবদ মাসে ১০ হাজার টাকা খরচ হবে শিক্ষার্থীদের। স্বাস্থ্য মন্ত্রণালয়ে নির্ধারিত ১৯ লাখ ৪৪ হাজার টাকায় ভর্তি হবেন শিক্ষার্থীরা। এরই মধ্যে মেধা তালিকা অনুযায়ী ক্ষুদে বার্তা দেয়া হয়েছে শিক্ষার্থীদের।


বেসরকারি মেডিকেল কলেজগুলোর পরিচালনা পর্ষদ কর্তৃক মেধাবী কোটায় প্রার্থীদের নির্বাচন প্রক্রিয়া চলমান থাকায় উক্ত কোটার প্রার্থীদের ভর্তির সময়সীমা পরবর্তী সময় জানানো হবে। এ ছাড়া কলেজভিত্তিক নির্বাচিত নিজ অর্থায়নে ভর্তি–ইচ্ছুক দেশি শিক্ষার্থীগণের তালিকা ও ভর্তিসংক্রান্ত তথ্য স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট ও স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট এবং সংশ্লিষ্ট বেসরকারি মেডিকেল কলেজ থেকে জানা যাবে।


ভর্তির প্রয়োজনীয় সামগ্রী


অধ্যক্ষ কর্তৃক গঠিত স্থানীয় ভর্তি কমিটি নির্বাচিত ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীদের আবেদনপত্রের সঙ্গে দাখিল করা সব মূল সনদগুলো যাচাই পূর্বক অবশ্যই জমা রাখবেন। মুক্তিযোদ্ধা সনদের ক্ষেত্রে সনদ যাচাইপূর্বক সনদের সত্যায়িত ফটোকপি গ্রহণ করে মূল কপি শিক্ষার্থীকে ফেরত প্রদান করতে হবে।


সংশ্লিষ্ট মেডিকেল কলেজের অধ্যক্ষ কর্তৃক গঠিত মেডিকেল বোর্ড ভর্তির পূর্বে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা করবেন। বর্ণিত নিয়মাবলি সম্পাদনের পর যোগ্য প্রার্থীদের সাময়িকভাবে ভর্তি করা হবে। ভর্তি–পরবর্তী সময়ে অটো মাইমোশন প্রক্রিয়ায় কোনো শিক্ষার্থী পছন্দের উর্ধ্বক্রমের কোনো কলেজে আসন বরাদ্দ প্রাপ্ত হলে কলেজ কর্তৃপক্ষ ভর্তির সময় শিক্ষার্থী কর্তৃক দাখিল যোগ্য মূল সনদ শিক্ষার্থীকে ফেরত প্রদান করবেন।


বিবার্তা/রাসেল/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com