পায়ের অপারেশন করাতে গিয়ে নারীর মৃত্যু
প্রকাশ : ২১ জুন ২০২৩, ২১:১৬
পায়ের অপারেশন করাতে গিয়ে নারীর মৃত্যু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর কল্যাণপুরে ইবনে সিনা হাসপাতালে পায়ের অপারেশন করতে হাসপাতালে গিয়ে পূরবী ঘোষ (৫৮) নামে এক নারীর মৃত্যু হয়েছে। গত ১৩ জুন ইবনে সিনা হাসপাতালে ওই নারীর পায়ের অপারেশন হয়। এরপর থেকে তার অবস্থার অবনতি হতে থাকে। আজ বুধবার (২১ জুন) তিনি মারা যান।


নিহত নারীর গ্রামের বাড়ি বাগেরহাট জেলার মোড়লগঞ্জ উপজেলায়। তিনি চিকিৎসা করাতে রাজধানীর রামপুরায় ছেলে ইমনের বাসা এসেছিলেন। সেখানেই বাথরুমে পড়ে গিয়ে পা ভেঙেছিল তার।


নিহত পূরবী ঘোষের অপারেশন করেন চিকিৎসক শাহিদুর রহমান। তিনি ইবনে সিনা হাসপাতালে অর্থপেডিক বিভাগের চিকিৎসক।


নিহতের ছেলে সৌমিত্র ঘোষ ইমন জানান, গত ১০ জুন বাসার বাথরুমে তার মা পড়ে যান। ফলে তার পায়ে একাধিক ফাটল দেখা দেয়। এরপর চিকিৎসকের কাছে গেলে তার অপারেশনের পরামর্শ দেওয়া হয়। গত ১৩ জুন কল্যাণপুরের ইবনে সিনা হাসপাতালে পায়ের অপারেশনও হয়। কিন্তু অপারেশনের একদিন পর থেকে তার মায়ের অবস্থা খারাপ হতে শুরু করে। তারা বিষয়টি হাসপাতালটির চিকিৎসকদের জানালেও তারা কোনো গুরুত্ব দেয়নি। দেখবে, দেখছে বলে আশ্বস্ত করার চেষ্টা করে। কিন্তু আজ সকালে তার মা না ফেরার দেশে চলে গেছেন।


ইমন বলেন, অপারেশনের পর থেকে মায়ের অবস্থার অবনতি হতে শুরু করে। এরপর আমরা তাকে চিকিৎসক শাহিদুর রহমানের কাছে নিয়ে যাই। তিনি তাকে রেফার করেন মেডিসিন বিভাগে। এরপর তারা রেফার করে নিউরো সায়েন্স বিভাগে। কিন্তু মাকে সেখানে নিলে তারা তার কোনো রকম পরীক্ষা না করেই নাকে নল লাগায়।


বিষয়টি নিয়ে অপারেশনকারী চিকিৎসক ডা. শাহিদুর রহমান বলেন, অপারেশনের তিনদিন পর্যন্ত রোগী ভালো ছিল। তিনি আগে থেকেই উচ্চ রক্তচাপ, কিডনি রোগসহ নানাবিধ জটিলতায় ভুগছিলেন। অপারেশনের পঞ্চম দিনে রোগীর ঢোক গিলতে খেতে সমস্যা হয়। তখন আমি রোগীর লোকদের বুঝিয়ে বলি, এটি সার্জিক্যাল সমস্যা না। এরপর গত ১৯ জুন থেকে রোগী মেডিসিনের অধ্যাপক ডা. সবুরের অধীনে চিকিৎসাধীন ছিল। আজ সকালে তিনি মারা যান।


এ বিষয়ে জানতে ইবনে সিনা হাসপাতালের ম্যানেজার আ ন ম তাজুল ইসলামের সাথে একাধিকবার যোগাযোগ করা হলেও তাকে ফোনে পাওয়া যায়নি।


তবে ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক (মেডিকেল সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. মো. পারভেজ কবীর বলেন, রোগী পূরবীর পুরনো একটি ব্রেন স্ট্রোকসহ বেশ কিছু শারীরিক জটিলতা ছিল। তার মৃত্যুর কারণ তদন্ত শেষে বলা যাবে।


তিনি আরও জানান, রোগীর অভিভাবকের অভিযোগের ভিত্তিতে এ ঘটনার তদন্তে সিনিয়র কনসালটেন্টদের নিয়ে চার সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছেন তারা। কমিটিকে আগামী দুই কর্ম দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।


তদন্ত প্রতিবেদনে কারো কোন ধরনের অবহেলা প্রতীয়মান হলে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবেও জানান ইবনে সিনা হাসপাতালের এই পরিচালক।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com