ক্রেতা সংকটে কমছে পেঁয়াজের দাম
প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২৩, ১৩:১৬
ক্রেতা সংকটে কমছে পেঁয়াজের দাম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর পেঁয়াজের বাজারে এক দিকে মিলছে না ক্রেতা। অপর দিকে ভারতীয় পেঁয়াজের বাজার জায়গা করে নিয়েছে দেশি পেঁয়াজের বাজার। ভারতের রফতানি বন্ধ ঘোষণার পর দেশি পেঁয়াজের সরবরাহ বাড়ায় একদিনে প্রতি কেজি পেঁয়াজের দাম কমেছে ৩০ টাকা থেকে ৪০ টাকা পর্যন্ত। লোকসানের হিসাব মেলাতে ব্যস্ত ব্যবসায়ীরা


মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকালে মোহাম্মদপুর কৃষি মার্কেটে সরেজমিনে দেখা গেছে, বাজারে তেমন একটা কেনাবেচা হচ্ছে না। পেঁয়াজের দাম যে হারে বেড়েছে, সেই হারে দাম হুহু করে কমেও যাচ্ছে। ফলে যারা বেশি দামে কিনে ফেলেছেন, তারা এখন আর বেশি দামে বিক্রি করতে পারছেন না। তাই ব্যাপক লোকসানের মুখে পড়তে হচ্ছে ব্যবসায়ীদের।


এক পাইকারি বিক্রেতা বলেন, সোমবার (১১ ডিসেম্বর) যে মানের দেশি পেঁয়াজের প্রতি কেজি বিক্রি হয়েছে ১৪০ টাকা থেকে ১৫০ টাকায়, সেই পেঁয়াজের দাম ১০০ টাকা থেকে ১২০ টাকায় নামার পরও ক্রেতা পাওয়া যাচ্ছে না।


আবহাওয়া ঠিক থাকলে বুধবার (১৩ ডিসেম্বর) মোহাম্মদপুর কৃষি মার্কেটে পেঁয়াজের কেজি ৭০ টাকা থেকে ৮০ টাকায় নামবে বলে পূর্বাভাস দিচ্ছেন পেঁয়াজ ব্যবসায়ীরা। কারণ সোমবার যে মানের এক মণ পেঁয়াজ মোকামে বিক্রি হয়েছে ৩ হাজার ৭০০ টাকায়, আজ তা বিক্রি হচ্ছে ২ হাজার ৮০০ টাকায়।
এক বিক্রেতা বলেন, বাজারে কেনাবেচা নেই। ক্রেতাশূন্য বাজার। ফলে দাম ব্যাপকভাবে পড়ে যাচ্ছে। এতে লোকসান গুণতে হচ্ছে। গতকল যেমনটা বিক্রি হয়েছে, আজ তেমন একটা বিক্রি হয়নি। আজ প্রতি কেজি ১০০ টাকা থেকে ১২০ টাকায় বিক্রি করছি।
আরেক বিক্রেতা বলেন, আগামীকাল দাম আরও পড়ে যাবে। দাম ৭০ থেকে ৮০ টাকায় নামবে। কারণ আজ মোকামে যে পেঁয়াজ কেনা হচ্ছে, তা কাল বাজারে চলে আসবে। পেঁয়াজ আজ মোকামে ২ হাজার ৮০০ টাকা মণ দরে কেনা হচ্ছে। একই মানের পেঁয়াজ গতকাল কেনা হয়েছে ৩ হাজার ৭০০ টাকা মণ হিসেবে।


এদিকে বাজারে বাড়ছে দেশি পেঁয়াজের সরবরাহ। এ বিষয়ে পেঁয়াজ বিক্রেতারা জানান, আবহাওয়া ও পরিবহন স্বাভাবিক থাকলে বাজারে দেশি পেঁয়াজের সরবরাহ আরও বাড়বে। এতে পেঁয়াজের দাম আরও কমবে। বাড়ার কোনো সুযোগ নেই। এখন আমদানি না থাকলেও কোনো সমস্যা নেই কারণ দেশি পেঁয়াজের মৌসুম। ফলে দাম কমবেই।


এর আগে ৭ ডিসেম্বর অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সরবরাহ ও দাম নিয়ন্ত্রণে রাখতে নিত্যপণ্যটির রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। এই নির্দেশনা ৮ ডিসেম্বর থেকে কার্যকর হয়েছে, যা কার্যকর থাকবে আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত। এর পরেই রাতারাতি লাফিয়ে প্রতি কেজি ২০০ টাকার ওপরে উঠে যায় পেঁয়াজের দাম।
সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ১০ ডিসেম্বরের হালনাগাদ তথ্য বলছে, বাজারে এখন দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ১২০ থেকে ১৮০ টাকা দরে। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকায়।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com