খোলা তেল বিক্রি বন্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার: শিল্পমন্ত্রী
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪, ১৫:৪০
খোলা তেল বিক্রি বন্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার: শিল্পমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, খুচরা বাজারে খোলা ভোজ্যতেল বিক্রি বন্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার। এ ব্যাপারে শিল্প মন্ত্রণালয়ের তরফ থেকে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ নেয়া হচ্ছে।


বৃহস্পতিবার (এপ্রিল ২৫) রাজধানীর বেইলি রোডের ফরেন সার্ভিস একাডেমি মিলনায়তনে শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, শিল্প নকশা ও ট্রেডসমার্ক অধিদফতর (ডিপিডিটি) আয়োজিত জিআই পণ্যের সনদ বিতরণ অনুষ্ঠানে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।


মন্ত্রী বলেন, বাংলাদেশ এখন অনেক পণ্যে স্বাবলম্বী। যেমন একসময় কোরবানির পশু পার্শ্ববর্তী দেশ থেকে আমদানি করতে হতো। এখন দেশের পশু দিয়েই কোরবানির চাহিদা মেটানোর পর উদ্ধৃত থাকে। শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্ব ও ভূমিকা এটা সম্ভব হয়েছে। তার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। মেট্রোরেল, পদ্মা সেতুর মতো প্রকল্প বাস্তবায়ন হয়েছে। সামনে আরো এরকম প্রকল্প বাস্তবায়ন করা হবে।


টাঙ্গাইল শাড়িসহ আরও বেশ কয়েকটি পণ্যের জিআই সনদ নিয়ে ভারতের দাবির ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে কোনো কারণে কেউ হয়তো ভারতে গিয়ে থাকতে পারে। যে কারণে টাঙ্গাইল শাড়ি নিয়ে আগ্রহ তৈরি হয়েছে ভারতের। কিন্তু এটা আমাদের নিজস্ব পণ্য। আর সেটা আমাদেরই থাকবে।


তিনি বলেন, ক্ষুদ্র শিল্পকে টিকিয়ে রাখতে হবে। এজন্য সরকার নানা উদ্যোগ নেওয়া হয়েছে।


ডিপিডিটি মহাপরিচালক মুনিম হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা। আরও উপস্থিত ছিলেন ফরেন সার্ভিস একাডেমির রেক্টর রাষ্ট্রদূত মাশফী বিনতে শামস।


এ অনুষ্ঠানে আরও ১৪টি পণ্যের সনদ দেয়া হয়। এ নিয়ে দেশে মোট ৩১টি পণ্যের জিআই সনদ দেয়া হয়েছে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com