বন্ধ হয়ে গেল এস আলমের বিদ্যুৎ কেন্দ্র
প্রকাশ : ০৯ জুন ২০২৩, ২১:২৯
বন্ধ হয়ে গেল এস আলমের বিদ্যুৎ কেন্দ্র
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কয়লা সংকটের কারণে পরীক্ষামূলক উৎপাদনে আসার চতুর্থ দিনেই বন্ধ হয়ে গেছে চট্টগ্রামের বাঁশখালীতে অবস্থিত এসএস পাওয়ার প্লান্ট। গতকাল বৃহস্পতিবার (৮ জুন) রাত ১০টা ৪৫ মিনিটে সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায় এস আলম গ্রুপের মালিকানাধীন এই বিদ্যুৎকেন্দ্রটি।


৯ জুন, শুক্রবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেন এসএস পাওয়ার প্লান্টের উপ-পরিচালক (ইলেক্ট্রিক্যাল) ফয়জুর রহমান। বিদ্যুৎ কেন্দ্রটি চালু হতে কিছুদিন সময় লাগবে বলেও জানান তিনি।


এর আগে, গত ৩ জুন কয়লার অভাবে সাময়িকভাবে বন্ধ হয়ে যায় পটুয়াখালীর ১ হাজার ৩২০ মেগাওয়াট পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র।


বিদ্যুৎ কেন্দ্রটির ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর মো. মোস্তাফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে রাখার মতো পর্যাপ্ত কয়লার মজুত আমাদের হাতে নাই। তারপরও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অনুরোধে লোডশেডিং সামাল দেওয়ার জন্য যে কয়লা ছিল, সেগুলো দিয়ে আমরা উৎপাদন করেছি। এখন কয়লা শেষ হয়ে যাওয়ার কারণে এই বিদ্যুৎকেন্দ্র থেকে উৎপাদন পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে।


বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ করার প্রক্রিয়া গতকাল রাত ১০টা থেকে শুরু হয়। পরে ধীরে ধীরে বিদ্যুৎকেন্দ্রের লোড কমিয়ে এনে ১০টা ৪৫ মিনিটের দিকে পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়।


জানা যায়, পিডিবির অনুরোধে ৬৬০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি ইউনিট গত ১৪ মে চালু করা হয়েছিল। পরীক্ষামূলক উৎপাদনে আসা ১নং ইউনিট থেকে ১২০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়। বিদ্যুৎ কেন্দ্রটির দুটি ইউনিটের উৎপাদন সক্ষমতা মোট ১ হাজার ৩২০ মেগাওয়াট।


এসএস পাওয়ার ওয়ান লিমিটেড বাংলাদেশ ও চীনের যৌথ মালিকানায় প্রতিষ্ঠিত একটি প্রতিষ্ঠান। যার বিনিয়োগকৃত অর্থের পরিমাণ প্রায় ২.৬ বিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৮ হাজার কোটি টাকা)। এ কোম্পানির ৭০% মালিকানায় রয়েছে দেশের এস আলম গ্রুপ এবং চীনা কোম্পানি সেপকো থ্রির রয়েছে ৩০% মালিকানা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com