পঞ্চান্নতেই সুবাসের সমাপ্তি
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৩৮
পঞ্চান্নতেই সুবাসের সমাপ্তি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দীর্ঘ ৮ বছর পর ৯ ফেব্রুয়ারি মুক্তি পাওয়ার কথা ছিল আহমেদ রুবেল অভিনীত ‘পেয়ারার সুবাস’। প্রতীক্ষিত সেই সিনেমার প্রিমিয়ার শো’র দিনই চলে গেলেন অভিনেতা আহমেদ রুবেল।


৭ ফেব্রুয়ারি, বুধবার সন্ধ্যায় গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন পরিচালক নুরুল আলম আতিক। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে সন্ধ্যা ছয়টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি মারা যান। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৫৫ বছর।


এদিন সন্ধ্যায় বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে ‘পেয়ারার সুবাস’র প্রিমিয়ারে অংশ নেওয়ার কথা ছিল তার। সেই লক্ষ্যে বাসা থেকে রওনাও দিয়েছিলেন। শপিং মলের পার্কিংয়ে তিনি মাথা ঘুরে পড়ে যান। এরপর তাকে দ্রুত হাসপাতালে নেওয়া হয়। কিন্তু ততক্ষণে তিনি জাগতিক সকল মায়া ছিন্ন করেছেন।


এক নজরে আহমেদ রুবেল



আহমেদ রাজিব রুবেল ওরফে আহমেদ রুবেল ১৯৬৮ সালের ৩ মে চাঁপাইনবাবগঞ্জ জেলার রাজারামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আয়েশ উদ্দিন। চাঁপাইনবাবগঞ্জ শহরের ইসলামপুর মহল্লায় তার মাতুলালয়। পৈত্রিক ভিটা চাঁপাইনবাবগঞ্জ হলেও ছোটবেলা থেকেই বেড়ে উঠেছেন ঢাকা। বর্তমানে পরিবারের সঙ্গে ঢাকার গাজীপুরে স্থায়ীভাবে বসবাস করছিলেন।


রুবেল তার কর্মজীবন শুরু করেন সেলিম আল দীনের নাটকের দল 'ঢাকা থিয়েটার'-এ। ঢাকা থিয়েটারের সদস্য হিসেবে দীর্ঘদিন মঞ্চে কাজ করেছেন। তার অভিনীত উল্লেখযোগ্য নাটক ‘অতিথি’, ‘নীল তোয়ালে’, ‘বিশেষ ঘোষণা’, ‘প্রতিদান’, ‘নবাব গুন্ডা’, ‘এফএনএফ’ প্রভৃতি। এরপর তিনি বাণিজ্যিক বাংলা সিনেমায় অভিনয় করেন। কয়েকটি সিনেমায় তিনি খল চরিত্রেও অভিনয় করেছেন। পরে তিনি আবার থিয়েটারে ফিরে আসেন এবং নাটক 'বনঘাসফুল' এ অভিনয় করেন।


নাট্যপরিচালক আতিকুল হকের হাত ধরে তিনি টেলিভিশন নাটকে অভিনয় করা শুরু করেন। ২০০৫ তাকে প্রথম টিভি নাটকে দেখা যায় একুশে টেলিভিশনের পর্দায় গিয়াস উদ্দিন সেলিমের ‘স্বপ্নযাত্রা’য়। এরপর তিনি হুমায়ূন আহমেদের ঈদের নাটক 'পোকা'য় অভিনয় করেন। সেখানে তার 'ঘোড়া মজিদ' চরিত্রটি জনপ্রিয় হয়ে ওঠে।



তারপর তিনি জনপ্রিয় ধারবাহিক নাটক 'প্রেত' এ অভিনয় করেন। প্রেত নাটকটি মুহম্মদ জাফর ইকবালের প্রেত উপন্যাস হতে নির্মিত। পরিচালক আহির আলম। এই নাটকে ড. জাফর ইকবাল তার অভিনয় ভীষণ প্রশংসা করেন। এছাড়া তিনি হুমায়ূন আহমেদের বাংলাদেশের মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র 'শ্যামল ছায়া' সিনেমায় অভিনয় করেন।


মঞ্চ ও ছোট পর্দার অভিনেতা আহমেদ রুবেল ১৯৯৩ সালে ‘আখেরী হামলা’ সিনেমার মাধ্যমে রুপালি পর্দায় পা রাখেন। পরে তিনি ‘চন্দ্রকথা’, ‘ব্যাচেলর’, ‘গেরিলা’,‘দ্য লাস্ট ঠাকুরসহ বেশ কয়েকটি জনপ্রিয় সিনেমায় কাজ করেছেন। এছাড়া মুক্তিযুদ্ধের সিনেমা 'অলাতচক্র', 'লাল মোরগের ঝুঁটি' ও 'চিরঞ্জীব মুজিব'-এ তিনি তার জাত চিনিয়েছেন।


আহমেদ রুবেল তার অভিনীত সিনেমার মধ্যে 'চিরঞ্জীব মুজিব'কে বিশেষ বলে তুলে ধরেছিলেন। ২০২১ সালের ৩১ ডিসেম্বর মুক্তি পায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের 'অসমাপ্ত আত্মজীবনী' অবলম্বনে নির্মিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র 'চিরঞ্জীব মুজিব'।


এ সিনেমায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তরুণ বয়সের চরিত্রে অভিনয় করেন রুবেল। গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে রুবেল বলেন, বঙ্গবন্ধু হয়ে ওঠার কাজটি ছিল আমার কাছে দুঃসাধ্য। তবুও বঙ্গবন্ধুর কথা বলার ধরন, হাঁটাচলা, সিগারেট ধরানোর স্টাইলসহ সবকিছু অনুকরণ করে ঐতিহাসিক চরিত্রটি ফুটিয়ে তুলতে আপ্রাণ চেষ্টা করেছি।


এ ছাড়া তিনি হুমায়ূন আহমেদের মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘শ্যামল ছায়া’ সিনেমায় অভিনয় করেন।


কলকাতার সিনেমাতেও রুবেল কাজ করেছেন। ২০১৪ সালে ভারতের নির্মাতা সঞ্জয় নাগ পরিচালিত 'পারাপার' এ প্রধান চরিত্রে অভিনয় করেন তিনি।


রুবেল সরব হয়েছিলেন হালের ওটিটিতেও। সত্যজিৎ রায়ের কালজয়ী গোয়েন্দা চরিত্র 'ফেলুদা' হিসেবেও তাকে পাওয়া গেছে। 'নয়ন রহস্য' উপন্যাস অবলম্বনে তৌকির আহমেদ পরিচালিত ওয়েবে 'ফেলুদা' হয়েছিলেন রুবেল। এছাড়া 'কাইজার' সিরিজেও তাকে দেখা যায়।



নুরুল আলম আতিক পরিচালিত 'পেয়ারার সুবাস' সিনেমাটি তার সর্বশেষ সিনেমা, যাতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে তিনি অভিনয় করেছেন।


২০১৬ সালে ‘পেয়ারার সুবাস’ সিনেমার শুটিং শুরু হয়েছিল। এরপর কয়েক দফা শুটিং পিছিয়ে, নানা জটিলতা পেরিয়ে ২০২০ সালে এর চিত্রগ্রহণ শেষ হয়। বাকি থাকে পোস্ট-প্রোডাকশন। তাতে লেগেছে আরও তিন বছর।


এ সিনেমায় মূল চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান, এখানে আহমেদ রুবেলের চরিত্রও গুরুত্বপূর্ণ। গত বছর ৪৫তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে 'পেয়ারার সুবাস' এর প্রিমিয়ার হয়।


টেলিভিশন নাটক, টেলিফিল্ম ও ধারাবাহিক


হেলে পড়া পেরেক, স্বপ্নযাত্রা, একতারা দোতারা, পুষ্পকথা, মায়েশা, খোয়াবনগর, প্রেত, ৬৯, রঙের মানুষ, কাবুলিওয়ালা, সবাই গেছে বনে, বৃক্ষমানব, বলবান জামাতা, মায়েশা, লি, শত্রু, অতিথি, দ্বন্দ্ব সমাস, যমুনার জল দেখতে কালো, মৃত্তিকার মন, স্বপ্নমানুষ, স্বপ্ন ও বাস্তবতা, অচিন রাগিনী, ওপেনটি বায়োস্কোপ, ছায়া ও কায়া, শার্ট, দ্বিতীয় জীবন, তুমি শুধু আমার, কবি ও কবিতা, সাহিত্যিকের বউ, দূর পাহাড়ের বাতাসেরা, সিঁদ কাটা চোর, ভুলে ভেসে কূলে আসা, শূন্যস্থান পূর্ণ, বারোটা বাজার আগে, নকশীপাড়ের মানুষেরা, এফএনএফ, বিশ্বাস, রাজুর সাগর দেখা, এ জার্নি বাই বোট, জোছনা ও রহিমের কিছু দৃশ্যকল্প, স্বরে অ, স্বপ্ন ও বাস্তবতা, খুন, মেঘরঙ মেয়ে, কাছের খুব দূরে, ঢাকা, চেয়ার, স্বর্ণকলস, পাথর, অতল, আয়েশার ইতিকথা, দ্বিতীয় জীবন, বদলি সুরত, দূরের বাড়ি কাছের মানুষ, সৈয়দ বাড়ির বউ।


চলচ্চিত্র


আখেরী হামলা (১৯৯৪), আজকের ফয়সালা (১৯৯৫), মুক্তির সংগ্রাম (১৯৯৫), রঙিন রংবাজ (১৯৯৭), কে অপরাধী (১৯৯৭), সাবাস বাঙালী (১৯৯৮), মেঘলা আকাশ (২০০১), চন্দ্রকথা (২০০৩), ব্যাচেলর (২০০৪), শ্যামল ছায়া (২০০৪), দ্য লাস্ট ঠাকুর (২০০৮), গেরিলা (২০১১), জোনাকির আলো (২০১৪), পারাপার (২০১৪), পৌষ মাসের পিরিত (২০১৬), অলাতচক্র (২০২১), লাল মোরগের ঝুঁটি (২০২১), চিরঞ্জীব মুজিব (২০২১), পেয়ারার সুবাস (২০২৩)


ওয়েব সিরিজ


নয়ন রহস্য-ফেলুদা (২০১৯), বউ ডায়রিজ (স্পটলাইট) (২০২১)


শর্ট ফিল্ম


মুকুলের জাদুর ঘোড়া (২০২১)


বিবার্তা/মোবারক/রোমেল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com