শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্মশালা আয়োজন
প্রকাশ : ২২ মার্চ ২০২৪, ১৯:৪৯
শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্মশালা আয়োজন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শিক্ষার্থীদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দিনব্যাপী ফ্রিল্যান্সিং বিষয়ে যৌথভাবে কর্মশালা আয়োজন করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় ও এসপেয়ার টু ইনোভেইট (এটুআই)।


২১ মার্চ, বৃহস্পতিবার নারায়ণগঞ্জে সরকারি তোলারাম কলেজে ‘ক্যারিয়ার গাইডেন্স সেশন অন ফ্রিল্যান্সি’ শীর্ষক এই কর্মশালা অনুষ্ঠিত হয়।


এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।


প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কর্মদক্ষ করে গড়ে তুলতে চাই। এ লক্ষ্যে আমরা অ্যাকাডেমিক ও ফিজিক্যাল মাস্টারপ্ল্যান তৈরি করেছি। তারই আলোকে দক্ষতাভিত্তিক পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা প্রোগ্রাম (পিজিডি) চালু করেছি। কর্মমুখী ১৯টি বিষয়ে শর্ট কোর্স চালু করেছি। দেশব্যাপী শিক্ষার্থীদের সচেতন ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ক্যারিয়ার কাউন্সেলিং শুরু করেছি। এরই ধারাবাহিকতায় ক্যারিয়ার গাইডেন্স হিসেবে ফ্রিল্যান্সিং বিষয়ে কর্মশালা শুরু করেছি। এর মধ্য দিয়ে আমরা ৩৫ লক্ষ শিক্ষার্থীকে দক্ষ এবং আধুনিক জ্ঞানে সমৃদ্ধ করে গড়ে তুলতে চাই। যেন তারা বিশ্বের সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে এগিয়ে যেতে পারে।


শিক্ষার্থীদের মনোবল না হারানোর আহ্বান জানিয়ে উপাচার্য বলেন, তোমরা নিজের প্রতি আস্থা রাখবে। পৃথিবীর সেরা মানুষেরা সব সময়ই সৃজনশীল, পরিশ্রমী এবং কাজের প্রতি নিবেদিত ছিলেন। কঠোর পরিশ্রম, অধ্যবসায় এবং চেষ্টা-এসবই সাফল্যের চাবিকাঠি। সফলতার কোনো সংক্ষিপ্ত পথ সেই। বরং শিক্ষার্থীদের পুরো সময়জুড়ে পাঠগ্রহণে নিয়োজিত থাকা জরুরি। তোমাদের স্কিল বাড়াতে সময় দিতে হবে। কোন বয়সে, কোন সাবজেক্টে পড়ছ বা কোন এলাকায় বড় হচ্ছ সেটি বিবেচ্য বিষয় না। যেকোনো বয়সে যেকোনো লেভেল থেকে মানুষের মধ্যে আমূল পরিবর্তন আনা যায়। একেকটা মানুষের সাফল্য গাথার পেছনে রয়েছে কঠোর পরিশ্রম, নিয়মানুবর্তিতা এবং নিজের প্রতি আস্থা।


জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য আরও বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস অবশ্যপাঠ্য করে শিক্ষার্থীদেরকে স্বাধীনতার চেতনা এবং দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তুলতে সক্ষম হচ্ছি। একইভাবে স্মার্ট বাংলাদেশে স্মার্ট সিটিজেন তৈরির জন্য যা যা করার সেই পথেই যথাযথভাবে এগিয়ে যাচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়।


কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসির উদ্দিন, বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটির চেয়ারম্যান ডা. তানজিবা রহমান, এটুআইয়ের স্ট্র্যাটেজি এন্ড ইনোভেশন বিশেষজ্ঞ আসাদ-উজ-জামান।


তোলারাম কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল চন্দ্র দাসের সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদান করেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর জীবন কৃষ্ণ মাদক। কর্মশালা সঞ্চালনা করেন কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. মনজুর রহমান।


কলেজের ১ম বর্ষ থেকে শুরু করে শেষ বর্ষের ১০০জন রেজিস্ট্রেশনকৃত শিক্ষার্থী কর্মশালায় অংশগ্রহণ করেন।


বিবার্তা/সউদ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com