পাঁচ দফা দাবিতে জাবিতে প্রশাসনিক ভবন অবরোধ
প্রকাশ : ১১ মার্চ ২০২৪, ১৪:৩৪
পাঁচ দফা দাবিতে জাবিতে প্রশাসনিক ভবন অবরোধ
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ধর্ষক ও তার সহায়তাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করাসহ পাঁচ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নতুন প্রশাসনিক ভবন অবরোধ করেছে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম ‘নিপীড়নবিরোধী মঞ্চ’।


রবিবার (১০ মার্চ) সিন্ডিকেট সভাশেষে আন্দোলনরত শিক্ষক শিক্ষার্থীদের সাথে কথা না বলে চলে গেলে নিপীড়নবিরোধী মঞ্চের সংগঠক অধ্যাপক পারভীন জলী এ কর্মসূচির ঘোষণা করেন।


১১ মার্চ, সোমবার সকালে প্রশাসনিক ভবনে প্রবেশ মুখের সবগুলো দরজায় তালা লাগিয়ে দেন আন্দোলনকারীরা। এসময় প্রশাসনিক ভবনের কর্মকর্তা কর্মচারীদের বাইরে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।


আন্দোলনকারীদের অন্য দাবিগুলো হলো মেয়াদ শেষ হওয়ার পর হলে থাকা শিক্ষার্থীদের বের করে এবং গণরুম বিলুপ্ত করে নিয়মিত শিক্ষার্থীদের আবাসন নিশ্চিত, নিপীড়নে অভিযুক্ত শিক্ষক মাহমুদুর রহমান জনির বহিষ্কারাদেশ নিয়ে প্রজ্ঞাপন জারি ও অফিস আদেশ প্রণয়ন, ইতঃপূর্বে যৌন নিপীড়ন সেলে উত্থাপিত সব অমীমাংসিত অভিযোগসহ ক্যাম্পাসে বিভিন্ন সময়ে নানাবিধ অপরাধে অভিযুক্ত ব্যক্তিদের বিচারের আওতায় আনা এবং মাদকের সিন্ডিকেট চিহ্নিত করে জড়িত ব্যক্তিদের ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা।


আন্দোলনে যুক্ত বাংলা বিভাগের শিক্ষার্থী আ র ক রাসেল বলেন, ‘আমাদেরকে বাধ্য করা হয়েছে প্রশাসনিক ভবনে তালা দিতে। আমরা বারবার প্রশাসনের কাছে আমাদের যৌক্তিক দাবিগুলো উপস্থাপন করেছি। আমরা আশা করেছিলাম গতকালের সিন্ডিকেট সভায় আমাদের দাবিগুলো বাস্তবায়ন করা হবে। কিন্তু রবিবার সিন্ডিকেট সভা শেষে উপাচার্য আমাদের কিছু না জানিয়ে পেছনের দরজা দিয়ে চলে যান। পরে বাধ্য হয়ে আমরা দাবি আদায়ে প্রশাসনিক ভবন অবরোধ করেছি।’


ইতিহাস বিভাগের অধ্যাপক গোলাম রব্বানী বলেন, প্রশাসন বারবার ব্যর্থ হয়েছে তাদের কথা রাখতে। এখন পর্যন্ত তারা অছাত্রদের হল থেকে বের করতে পারেনি। তারা বিভিন্ন সময়ে নতুন নতুন সিদ্ধান্ত নিয়ে আমাদের আই ওয়াশ করছে।


গত ৩ ফেব্রুয়ারি রাতে আবাসিক হলে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে কৌশলে বোটানিক্যাল গার্ডেনে নিয়ে ধর্ষণের অভিযোগ ওঠে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান, তার পরিচিত মামুনুর রশীদ মামুনসহ ছয়জনের বিরুদ্ধে।


পরে ভুক্তভোগীর স্বামী ছয়জনকে আসামি করে ঘটনার রাতেই আশুলিয়া থানায় ‘নারী ও শিশু নির্যাতন দমন’ আইনে মামলা করেন।


তাদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করাসহ পাঁচ দফা দাবিতে নিপীড়ন বিরোধী মঞ্চের ব্যানারে ধারাবাহিক আন্দোলন চালিয়ে আসছেন শিক্ষক-শিক্ষার্থীরা।


বিবার্তা/আয়েশা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com