ইবিতে শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদে মানববন্ধন, তদন্ত কমিটি গঠন
প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩০
ইবিতে শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদে মানববন্ধন, তদন্ত কমিটি গঠন
ইবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রশাসনের মদদে শিক্ষক লাঞ্ছনা, শিক্ষকদের কণ্ঠরোধের প্রচেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসনের উপর নগ্ন হস্তক্ষেপের অভিযোগ করেছে প্রগতিশীল শিক্ষকদের সংগঠন শাপলা ফোরাম।


১২ ফেব্রুয়ারি, সোমবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে এর প্রতিবাদে মানববন্ধন করেছে সংগঠনটির নেতাকর্মীরা।


এসময় শিক্ষক লাঞ্ছনার ঘটনায় অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি জানান। এছাড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের নিয়োগ দুর্নীতির অভিযোগ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সকল নিয়োগ স্থগিত রাখার দাবি জানান।


এসময় শাপলা ফোরামের সভাপতি অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমান, ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. রবিউল হোসেন, সহ-সভাপতি অধ্যাপক ড. আনিছুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক জয়শ্রী সেন, সদস্য অধ্যাপক ড. মাহবুবর রহমান, অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার, অধ্যাপক ড. মাহবুবুল আরফীন ও অধ্যাপক ড. শেলিনা নাসরীনসহ অর্ধশতাধিক শিক্ষক।


মানববন্ধনে ফোরামের সভাপতি অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মন বলেন, শিক্ষক লাঞ্ছনার ঘটনায় কর্তৃপক্ষ কোন পদক্ষেপ নেয়নি। এটা দুঃখজনক। আমাদের কালকে শাপলা ফোরামের সর্বসম্মত সিদ্ধান্ত ছিল যে ২৪ ঘণ্টার মধ্যে দোষীদের শাস্তি নিশ্চিত করতে হবে। সেটার সময় পার হয়ে গেছে।


অফিসিয়ালি আমাদের কাছে কোনো নোটিশ আসেনি। যার ফলে আজকে এই মানববন্ধন কর্মসূচি পালন করছি।


এদিকে এ ঘটনা তদন্তে জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলামকে আহ্বায়ক করে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে বলে রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা গেছে। কমিটিতে গণিত বিভাগের সভাপতি অধ্যাপক ড. সজীব আলীকে সদস্যসচিব করা হয়েছে।


কমিটির অন্য সদস্যরা হলেন- আইন অনুষদের ডিন অধ্যাপক ড. খন্দকার তৌহিদুল আনাম, কেন্দ্রীয় গবেষণাগারের পরিচালক অধ্যাপক ড. আতিকুর রহমান ও খালেদা জিয়া হল প্রভোস্ট অধ্যাপক ড. ইয়াসমিন আরা সাথী। কমিটিকে আগামী ১৫ (পনেরো) কর্ম দিবসের মধ্যে রিপোর্ট প্রদানের কথা বলা হয়েছে।


প্রসঙ্গত, গত ৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাথে তার কার্যালয়ে কথা বলতে যান শাপলা ফোরামের নেতারা। এসময় তারা উপাচার্যের দুর্নীতির অভিযোগ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সকল নিয়োগ বন্ধ রাখার দাবি জানান। একপর্যায়ে ভিসি’র কার্যালয়ে প্রবেশ করে শাখা ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতাকর্মীরা। সেখানে ছাত্রলীগের নেতাকর্মীরা নিয়োগ বোর্ড চলমান রেখে যোগ্য প্রার্থীদের নিয়োগের দাবি জানান। এসময় শিক্ষকদের দালাল ও দুর্নীতিবাজ আখ্যা দিয়ে স্লোগান দেন ছাত্রলীগ নেতাকর্মী ও বহিরাগতরা।


বিবার্তা/জায়িম/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com