৭ কলেজের মাস্টার্স শেষ পর্বের ফরম পূরণের বিজ্ঞপ্তি
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ২০:৪৪
৭ কলেজের মাস্টার্স শেষ পর্বের ফরম পূরণের বিজ্ঞপ্তি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২২ সালের মাস্টার্স (স্নাতকোত্তর) শেষ পর্বের নিয়মিত পরীক্ষার ফরম পূরণের সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।


২৭ সেপ্টেম্বর, বুধবার সন্ধ্যায় ঢাবির পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।


পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরীর স্বাক্ষর করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২২ সনের মাস্টার্স শেষ পর্বের নিয়মিত পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক পরীক্ষার্থীদের আবেদন ফরম অনলাইনে পূরণ করে আগামী ৮ অক্টোবরের মধ্যে সংশ্লিষ্ট কলেজে বা বিভাগীয় অফিসে জমা দিতে হবে। কলেজ থেকে অনলাইনে ভেরিফাই করতে হবে ১০ অক্টোবরের মধ্যে এবং ব্যাংক ড্রাফট সম্পন্ন করতে হবে ১১ অক্টোবরের মধ্যে।


পরীক্ষায় অংশগ্রহণের প্রয়োজনীয় শর্তাবলী
নিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে


২০২১-২০২২ শিক্ষাবর্ষের মাস্টার্স ফাইনাল (অনার্স ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ) এর বিশ্ববিদ্যালয়ের নিবন্ধিত নিয়মিত শিক্ষার্থীরাই এই পরীক্ষায় অংশ নিতে পারবেন।


ইনকোর্স ও টার্ম পেপার পরীক্ষার জন্য প্রয়োজনীয় শর্তাবলী


ক) পরীক্ষার্থীদের ক্ষেত্রে কলেজের সংশ্লিষ্ট বিভাগ ইন-কোর্স বা টার্ম পেপার পরীক্ষার প্রাপ্ত নম্বর রেজিস্ট্রেশন নম্বরের বিপরীতে এন্ট্রি দিয়ে ভেরিফাই করতে হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃক ভেরিফাই করার শেষ তারিখের পর অনলাইন থেকে ইনকোর্স নম্বরের তালিকা ডাউনলোড করে বিভাগীয় প্রধান এবং কলেজ অধ্যক্ষের সই করার পর এক কপি উপ-পরীক্ষা নিয়ন্ত্রক ও দুই কপি পরীক্ষা কমিটির নিকট কাছে পাঠাতে হবে।


খ) ইনকোর্স ও টার্ম পেপার পরীক্ষার মূল নম্বর পত্রের (ম্যানুয়াল কপি) ফটোকপি কলেজ সংরক্ষণ করবে এবং মূল কপি (ম্যানুয়াল কপি) ফরম পূরণের বিবরণী ও ফি জমাদানের সাথে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট শাখায় জমা দিতে হবে ।


যেভাবে করবেন অনলাইনে ফরম পূরণ


ক) আবেদনকারীকে ওয়েবসাইটে (http://dua7c.com/) লিংক এ গিয়ে অনার্স ৪র্থ বর্ষ ২০২১ এর রেজিস্ট্রেশন নম্বর (মাস্টার্স ২০২২ এর রেজিস্ট্রশন নম্বর হিসাবে প্রযোজ্য), বিষয় কোড (৪ সংখ্যার) ও মাস্টার্সের শিক্ষাবর্ষ দিয়ে ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী নিজের ডাটা এন্ট্রি করতে হবে।


ডাটা এন্ট্রির প্রক্রিয়া সম্পন্ন হলে শিক্ষার্থী একটি প্রিভিউ দেখতে পাবে। পূরণকৃত ডাটা সঠিক থাকলে অনলাইন থেকে একটি পূরণকৃত আবেদন ফরম প্রিন্ট করে নিতে পারবে। পূরণকৃত ফরমে পরীক্ষার্থীর বিষয় কোড ও পরীক্ষার বিষয় সহ পরীক্ষার্থীর ব্যক্তিগত তথ্যাবলী উল্লেখ থাকবে।


খ) প্রিন্ট করা ফরমে (এন্ট্রি ফরম) শিক্ষার্থী নিজে সই করার পর কলেজ অধ্যক্ষের সই নিয়ে ফটোকপি করে এক কপি শিক্ষার্থী সংরক্ষণ করবেন এবং আরেক কপি কলেজ কর্তৃক নির্ধারিত ডেস্কে সংশ্লিষ্ট বিভাগে অবশ্যই জমা দেবেন।


এছাড়াও যদি বিজ্ঞপ্তিতে উল্লেখিত শিক্ষাবর্ষের কোন পরীক্ষার্থীর ডাটা (অনলাইনে ফরমপূরণের জন্য) সরবরাহ করা না হয়ে থাকে তবে সেক্ষেত্রে পরীক্ষার্থী কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে আগামী ৫ অক্টোবর তারিখের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসের ৩২২ নং কক্ষে আবেদনের মাধ্যমে জানাতে পারবেন বলেও এতে বলা হয়েছে।


পরীক্ষার্থীদের মানতে হবে যেসব নিয়ম


ক) পরীক্ষার্থীদের পরীক্ষার হলে বিশ্ববিদ্যালয় থেকে সরবরাহ করা মূল প্রবেশ পত্র প্রদর্শন করতে হবে।


খ) পরীক্ষার্থীর প্রবেশপত্রে উল্লিখিত নির্দিষ্ট বিষয় বা পত্র কোড ছাড়া অন্য কোনো বিষয় বা পত্র কোডের পরীক্ষায় অংশগ্রহণ করলে তার পরীক্ষা বাতিল বলে গণ্য হবে।


গ) পরীক্ষার সময়সূচি যথাসময়ে সংশ্লিষ্ট কলেজ বা কেন্দ্রসমূহে প্রেরণ ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।


ঘ) পরীক্ষার্থীরা নিজ নিজ কলেজ কেন্দ্রে পরীক্ষা দিতে পারবেন না।


ঙ) একজন পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে অন্য কোনো পরীক্ষার্থীকে অবৈধভাবে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হলে তার দায় দায়িত্ব সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ বহন করবেন।


বিবার্তা/রাসেল/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com