শিক্ষা
উচ্চশিক্ষা সেবা স্মার্ট করার পরামর্শ ইউজিসি’র
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৩, ১৬:১৪
উচ্চশিক্ষা সেবা স্মার্ট করার পরামর্শ ইউজিসি’র
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের সেবা প্রদান পদ্ধতি স্মার্ট করা এবং সেবা গ্রহীতাদের ভোগান্তি নিরসনের পরামর্শ দিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ।


পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের ২০২৩-২০২৪ অর্থবছরের সিটিজেন চার্টার হালনাগাদকরণ বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ পরামর্শ দেন।


তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছেন। স্মার্ট জাতি গঠনে ইউজিসি ও বিশ্ববিদ্যালয়ের সেবাসমূহ ডিজিটালাইজড করা এবং সেবা প্রদান প্রক্রিয়া আরও সহজ করা জরুরি। প্রজাতন্ত্রের মালিক জনগণ উচ্চশিক্ষা সেবা নিতে এসে কোন ধরনের ভোগান্তির শিকার যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।


১০ সেপ্টেম্বর, রবিবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) এই প্রশিক্ষণ আয়োজন করা হয়।


ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব একেএম আফতাব হোসেন প্রামাণিক।


অনুষ্ঠানে অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেন, সেবায় নাগরিকের সন্তুষ্টি অর্জন করতে বিশ্ববিদ্যালয়ের সেবাসমূহ দ্রুত অটোমেশনের আওতায় নিয়ে আসতে হবে। তিনি উচ্চশিক্ষা সেবার তালিকা, সেবা প্রদান পদ্ধতি, সেবার মূল্য ও সংশ্লিষ্ট কর্মকর্তার তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করার আহ্বান জানান।


আফতাব হোসেন প্রামাণিক বলেন, জনগণই রাষ্ট্রের মূল অংশিজন। তিনি সেবা প্রদানকারীকে নাগরিকবান্ধব এবং সেবা প্রত্যাশির সাথে সৌজন্যমূলক আচরণের পরামর্শ দেন। তিনি নাগরিক সেবা ও এর হালনাগাদকরণ এবং সিটিজেন চার্টারের প্রয়োজনীয়তা সম্পর্কে বিস্তারিত দিক তুলে ধরেন।


ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান বলেন, সেবা প্রদানে পেশাদারিত্ব বজায় রাখতে হবে এবং চাহিত সেবা সহজে প্রদান করতে হবে। কারণ, যথাসময়ে সেবাপ্রাপ্তি নাগরিকের সাংবিধানিক অধিকার। সিটিজেন চার্টার প্রণয়ন ও তা যথাযথভাবে অনুসরণ করা গেলে বিশ্ববিদ্যালয়ের কাজে স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব হবে বলে তিনি মনে করেন।


কমিশনের উপপরিচালক ও সিটিজেন চার্টার ফোকাল পয়েন্ট মো. আব্দুল আলীম- এর সঞ্চালনায় প্রশিক্ষণে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সিটিজেন চার্টার ফোকাল পয়েন্ট ও বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তাগণ অংশ নেন। ইউজিসি’র জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিনসহ কমিশনের সিটিজেন চার্টার বাস্তবায়ন সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


বিবার্তা/রাসেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com