জাতীয় শোক দিবস উপলক্ষে ডুজার আলোকচিত্র প্রদর্শনী
প্রকাশ : ১৫ আগস্ট ২০২৩, ১৪:২৩
জাতীয় শোক দিবস উপলক্ষে ডুজার আলোকচিত্র প্রদর্শনী
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর দুর্লভ ও ঐতিহাসিক ছবি নিয়ে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)।


১৫ আগস্ট, মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) স্মৃতিতে অম্লান মহানায়ক' শীর্ষক এই আলোকচিত্র প্রদর্শনীটি অনুষ্ঠিত হয়। প্রদর্শনীটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডুজার প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। পরে প্রদর্শনীস্থল ঘুরে দেখেন উপাচার্য। প্রদর্শনীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধ, পাকিস্তান বাহিনীর আত্মসমর্পণ, বিশ্ব মিডিয়ায় বাংলাদেশের মুক্তিযুদ্ধসহ মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন ছবি প্রদর্শন করা হয়।


প্রদর্শনীর উদ্বোধন করে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন এবং আমাদের স্বাধীনতা যুদ্ধসহ ঐতিহাসিক বিভিন্ন ঘটনাপ্রবাহ ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির এই দলিলভিত্তিক ও ব্যতিক্রমধর্মী চিত্র প্রদর্শনীতে ফুটে উঠেছে। এই আয়োজনের মধ্য দিয়ে আমরা বঙ্গবন্ধু স্টাডিজ, বাংলাদেশ স্টাডিজ এবং ইতিহাসকে খুব সংক্ষিপ্ত পরিসরে জানতে পারি। ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিকে ধন্যবাদ জানাই যে, তারা বরাবরের মত এবারও শোকাবহ আগস্টের এই দিনে এত সুন্দর একটি আয়োজন করেছে।


প্রদর্শনী ঘুরে দেখে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, শোক দিবসকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির এই চিত্র প্রদর্শনী আমাদের বঙ্গবন্ধুর সংগ্রাম ও কর্মময় জীবন সম্পর্কে জানার সুযোগ করে দেয়। পাশাপাশি এর মাধ্যমে বর্তমান প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর ইতিহাস তুলে ধরার সুযোগ রয়েছে। বঙ্গবন্ধু কীভাবে পাকিস্তানিদের শোষণ থেকে মুক্ত হয়ে একটি জাতিরাষ্ট্র প্রতিষ্ঠা করলেন তার সংগ্রাম উঠে এসেছে এখানে।


এছাড়া, চিত্র প্রদর্শনীতে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও শিক্ষার্থীরা। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি আল সাদী ভূঁইয়া, সাধারণ সম্পাদক মহিউদ্দিন মুজাহিদ মাহি, যুগ্ম সাধারণ সম্পাদক নাসিমুল হুদা এবং দপ্তর সম্পাদক মো. জাফর আলীসহ সমিতির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/ছাব্বির/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com