‘৩০ এর শৃঙ্খল ভেঙে ৩৫ চাই’
প্রকাশ : ০৫ আগস্ট ২০২৩, ১৬:৪৫
‘৩০ এর শৃঙ্খল ভেঙে ৩৫ চাই’
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রতীকী কারাগার থেকে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ বছর করার দাবিতে অভিনব প্রতিবাদ জানিয়েছে ৩৫ প্রত্যাশী শিক্ষার্থীরা। দীর্ঘদিন ধরে তিনটি দাবি নিয়ে ৩৫ প্রত্যাশী শিক্ষার্থীরা তাদের আন্দোলন চালিয়ে যাচ্ছেন। তবে তাতে কোনো ফল না পাওয়ায় তারা এ অভিনব কৌশলে আন্দোলন শুরু করেছেন।


৫ আগস্ট, শনিবার দুপুর সাড়ে ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের আয়োজনে এ প্রতিবাদ জানানো হয়।


‘৩০ এর কারাগার থেকে মুক্তি চাই চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ চাই’ স্লোগানে তাদের মূল দাবি- চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করা, আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা এবং বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত ঢাবির আইন অনুষদে বঙ্গবন্ধু ল’ কমপ্লেক্সে (বঙ্গবন্ধু চেয়ার এবং একটি ম্যুরাল) স্থাপন করা।


বক্তারা বলেন, বাংলাদেশের উচ্চশিক্ষিত শিক্ষার্থীরা প্রায় ১০ বছর যাবৎ সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ থেকে ৩৫ বছরে উন্নীতকরণের দাবি জানিয়ে আসছে। নির্বাচনী ইশতেহারে বলা হয়েছিল, চাকরিতে আবেদনের বয়স বৃদ্ধি করা হবে। কিন্তু ২০১১ সালে সরকারি চাকরি হতে অবসরের বয়স দু’বছর বৃদ্ধি করে ৫৭ থেকে ৫৯ বছর করা হলেও চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধি করা হয়নি।


তারা বলেন, বিশ্বের ১৬২টি দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর, কোনো কোনো দেশে তা উন্মুক্ত। ভারতে বিভিন্ন রাজ্যভেদে চাকরিতে আবেদনের বয়স সীমা ৩৫-৪৫ বছর, মালদ্বীপে ৪৫ বছর, শ্রীলঙ্কায় ৩৫ বছর, নেপালে ৩৫ বছর, আফগানিস্তানে ৩৫ বছর। দক্ষিণ এশিয়ার মধ্যে শুধু বাংলাদশে এবং পাকিস্তানেই চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর।


তারা আরও বলেন, কোভিড-১৯ মহামারির সময় প্রায় সব চাকরির নিয়োগ পরীক্ষা বন্ধ ছিল। পৃথিবীর অনেক দেশ চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর বা তার বেশি থাকার সত্ত্বেও করোনা মহামারির কারণে চাকরিতে আবেদনের বয়সসীমা আরও ২-৩ বছর পর্যন্ত বাড়িয়েছে। এখন পর্যন্ত বাংলাদেশ জাতীয় সংসদে ৭১ বার বয়সসীমা বৃদ্ধির দাবিটি উত্থাপিত হলেও তা এখনো বাস্তবায়ন করা হয়নি।


ঢাবি শাখার সদস্য সচিব এ আর খোকন বলেন, দীর্ঘদিন ধরে শিক্ষার্থীরা চাকরির আবেদনের জন্য বয়স বাড়ানোর জন্য আন্দোলন করা হচ্ছে। কিন্তু সেটা বারবার বাতিল করা হচ্ছে। নির্বাচনী ইশতেহারে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছিলেন, চাকরির আবেদনের সময় বাড়ানো হবে, যা বিভিন্ন পত্রিকায় নিউজ হয়েছিল। কিন্তু সেটি স্বপ্নই রয়ে গেছে। শিক্ষার্থীরা স্মার্ট উন্নত দেশ গড়তে জানে। তাই স্মার্ট দেশকে এগিয়ে নিতে হলে যুবকদের সঙ্গে নিতে হবে।


সংগঠনের আহ্বায়ক শরিফুল হাসান শুভ বলেন, ৩০ বছর হলো একটা কারাগার স্বরূপ, যার নিচে শিক্ষার্থীরা প্রতিনিয়ত পিষ্ট হচ্ছে। সরকার সবার পেছনে লাখ লাখ টাকা ব্যয় করছে, কিন্তু শিক্ষার্থীদের চাকরির বয়সসীমা বাধা থাকায় আমরা দেশের জন্য কাজে লাগতে পারছে না। নির্বাচনী ইশতেহারে স্পষ্ট করে বলেছিলেন, চাকরির আবেদনের বয়সসীমা বাড়ানো হবে। কিন্তু সেটা বাস্তবায়িত হয়নি। তাই আজকে আমরা এই প্রতীকী কারাগার থেকে আন্দোলন করতে বাধ্য হচ্ছি।


প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, আগামী নির্বাচনে অবশ্যই এ তরুণ সমাজকে সাথে নিয়েই করতে হবে। আপনি আমাদের চাকরির বয়সসীমা বাড়িয়ে দিন। আমরা লাখ লাখ শিক্ষার্থী আপনাকে ভোট দিয়ে পুনরায় জয়ী করবো। অন্যথায় এই শিক্ষার্থীরা আন্দোলনে নামতে বাধ্য হবে।


সংগঠনের আহ্বায়ক শরিফুল হাসান শুভর সভাপতিত্বে ও ঢাবি শাখার সদস্য সচিব খোকনের সঞ্চালনায় প্রতীকী কর্মসূচিতে বিশেষ বক্তা ছিলেন সংগঠনের সদস্য সচিব মোহাম্মদ রাসেল, ঢাবি শাখার আহবায়ক সানোয়ারুল হক মনি, যুগ্ম আহবায়ক আরিফুল ইসলাম মানিক, সদস্য মো. সোহাগ প্রমুখ।


বিবার্তা/রাসেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com