শিক্ষা
প্রধানমন্ত্রীর আশ্বাস না পাওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন শিক্ষকরা
প্রকাশ : ২৭ জুলাই ২০২৩, ১১:৩৬
প্রধানমন্ত্রীর আশ্বাস না পাওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন শিক্ষকরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে আন্দোলনরত শিক্ষকরা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির শ্রেণিকক্ষে ফিরে যাওয়ার আহ্বান প্রত্যাখ্যান করেছেন। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশ্বাস না দেয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।


বুধবার (২৬ জুলাই) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে ১৬তম দিনের মতো কর্মসূচি পালনকালে এ ঘোষণা দেন আন্দোলনরত শিক্ষকরা।


এর আগে বুধবার সকালে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আজকের মধ্যে শিক্ষকদের আন্দোলন স্থগিত করে শ্রেণিকক্ষে ফিরে যাওয়ার আহবান জানান।


শিক্ষামন্ত্রী বলেন, আপনারা জানেন বিরোধী দল যেখাবে কর্মসূচি পালন করছে সেখানে অরাজক পরিস্থিতি তৈরি হচ্ছে। বৃহস্পতিবার তাদের ডাকা কর্মসূচিতে যদি আন্দোলনরত শিক্ষকদের নিরাপত্তা বিঘ্নিত হয় তাহলে তার দায়িত্ব কে নেবেন? এ দায়িত্ব কি আন্দোলনরত শিক্ষকদের নেতৃবৃন্দ নিতে পারবেন? কাজেই আমি অবশ্যই বলছি আজকে তারা যেন শ্রেণিকক্ষে ফিরে যান।


এ প্রসঙ্গে জানতে চাইলে বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ কাউছার আহমেদ বলেন, জাতীয়করণের ঘোষণা না আসা পর্যন্ত শিক্ষকদের আন্দোলন চলবে। আমরা জাতীয়করণের সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত বা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ না আসা পর্যন্ত শিক্ষকদের অবস্থান কর্মসূচি চলবে।


তিনি বলেন, ‘শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উচ্চ আদালতের কোনো এক অনুষ্ঠানে অংশগ্রহণের কথা রয়েছে। প্রধানমন্ত্রীর চলাচলের নিরাপত্তাজনিত কারণে সরকারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আমাদের অনুরোধ করেছে কর্মসূচি স্থগিত করতে। আমরা তাদের কাছে অনুমতি নিয়েছি, প্রধানমন্ত্রীর সম্মানে আমরা শুধু কেন্দ্রীয় পর্যায়ের ৬০ জন নেতা বৃহস্পতিবার সকাল থেকে শুক্রবার দুপুর ২টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করব। এর পর আগের মতো সব শিক্ষক কর্মসূচিতে যোগ দেবেন।


এদিকে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার যথাযথ পরিবেশ এবং শিক্ষক-কর্মচারীদের নিয়মিত উপস্থিতি নিশ্চিতে কঠোর নজরদারির নির্দেশনা দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। নির্দেশনায় অনুপস্থিত শিক্ষক-কর্মচারীদের ব্যাপারে গভর্নিংবডি ও প্রধান শিক্ষককে কঠোর হতে বলা হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত ‘জরুরি বিজ্ঞপ্তিতে’ এ নির্দেশনা দেয়া হয়।


এতে বলা হয়, ‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার অধীন স্কুল-কলেজের গভর্নিংবডি বা ম্যানেজিং কমিটির সভাপতি ও সংশ্লিষ্ট সদস্যদের দৃষ্টি আকর্ষণপূর্বক জানানো যাচ্ছে যে, স্কুল-কলেজের শিক্ষার যথাযথ পরিবেশ, নিয়মিত ক্লাস এবং নতুন কারিকুলাম বাস্তবায়নে শিক্ষক-কর্মচারীদের শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত উপস্থিত থেকে পাঠদান কার্যক্রমে অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে কঠোরভাবে নজরদারি করার অনুরোধ করা যাচ্ছে।’


বিবার্তা/রাসেল/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com