ইমেরিটাস অধ্যাপক হলেন ঢাবির ছয় শিক্ষক
প্রকাশ : ১৬ জুলাই ২০২৩, ২২:৪৪
ইমেরিটাস অধ্যাপক হলেন ঢাবির ছয় শিক্ষক
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইমেরিটাস অধ্যাপক হয়েছেন বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত ছয় খ্যাতিমান শিক্ষক।


তারা হলেন–ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, আন্তর্জাতিক ব্যবসায় বিভাগের অধ্যাপক খন্দকার বজলুল হক, উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক আতিউর রহমান, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম, চারুকলার অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের অধ্যাপক রফিকুন নবী এবং প্রাচ্যকলা বিভাগের অধ্যাপক হাশেম খান।


১৬ জুলাই, রবিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় এ বিষয়ে অনুমোদন দেয়া হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন।


বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে একাডেমিক কাউন্সিল এই ছয় শিক্ষককে ইমেরিটাস অধ্যাপক হিসেবে নিয়োগের প্রস্তাব করেছিল।


অধ্যাপক মাকসুদ কামাল বলেন, একাডেমিক কাউন্সিলে খ্যাতিমান ও বিশেষজ্ঞ ছয় জন শিক্ষককে আমরা ইমেরিটাস অধ্যাপক হিসেবে প্রস্তাব করেছিলাম। আজ সিন্ডিকেটে তা অনুমোদন হয়েছে।


এই ছয়জন অধ্যাপকসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে এখন সর্বমোট আটজন ইমিরটাস অধ্যাপক রয়েছেন। অন্য দুজন হলেন– অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী এবং অধ্যাপক এ কে আজাদ চৌধুরী।


উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত (৬৫ বছর) স্বনামধন্য অধ্যাপকের জীবদ্দশায় শিক্ষা ও গবেষণায় অসামান্য অবদান এবং নিজ নিজ ক্ষেত্রে ব্যুৎপত্তি অর্জনের স্বীকৃতিস্বরূপ এ সম্মানজনক ইমেরিটাস পদ প্রদান করা হয়। ইমেরিটাস অধ্যাপকরা ৭৬ বছর বয়স পর্যন্ত একজন অধ্যাপকের ন্যায় বেতন-ভাতা ও অন্যান্য সব সুযোগ-সুবিধা পেয়ে থাকেন।


বিবার্তা/ছাব্বির/রাসেল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com