এইচএসসির ফরম পূরণ ফি কোন শাখায় কত
প্রকাশ : ১৩ জুলাই ২০২৩, ১১:০০
এইচএসসির ফরম পূরণ ফি কোন শাখায় কত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফরম পূরণ কার্যক্রম চলছে। শিক্ষার্থীদের তথ্যসংবলিত সম্ভাব্য তালিকা ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইট –এ গত ১৫ জুন প্রকাশ করা হয়েছে। ৯ জুলাই থেকে ফরম পূরণ কার্যক্রম চলছে। ১৬ জুলাইয়ের মধ্যে প্রতিষ্ঠানের অনলাইনে পরীক্ষার্থী নির্বাচন সম্পন্ন করতে হবে। পরীক্ষার্থীকে ১৭ জুলাইয়ের মধ্যে পরীক্ষার ফি জমা দিতে হবে।


বিলম্ব ফি দিয়েও ফরম পূরণ করা যাবে। ১৮ থেকে ২৩ জুলাই পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করা যাবে বিলম্ব ফি দিয়ে। সোনালী সেবার মাধ্যমে ১০০ টাকা বিলম্ব ফি দিয়ে ফরম পূরণ করা যাবে। সোনালী সেবার মাধ্যমে ফি জমা দেওয়ার শেষ তারিখ ২৪ জুলাই।


ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এক নির্দেশনায় বলা হয়েছে, সব প্রতিষ্ঠানকে ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে OEMS/Eff-এ ক্লিক করে EIIN ও Password দিয়ে লগইন করে ফরম পূরণের কাজ করতে হবে।


ফরম পূরণ ফি কত


এইচএসসির ফরম পূরণের মোট ফি নির্ধারণ করে দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। এর মধ্যে বিজ্ঞান শাখার জন্য ২ হাজার ৬৮০ টাকা, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য ২ হাজার ১২০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। অবশ্য মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোনো পরীক্ষার্থীর চতুর্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে আরও ১৪০ টাকা যুক্ত হবে। এ ছাড়া মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোনো শিক্ষার্থীর নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক থাকলে বিষয়প্রতি আরও ১৪০ টাকা যুক্ত হবে।


পরীক্ষার্থীর স্বাক্ষরসংবলিত প্রিন্ট কপি শিক্ষাপ্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে।
রেজিস্ট্রেশনের মেয়াদ থাকা সাপেক্ষে অনিয়মিত পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষায় তালিকাভুক্তির জন্য সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ বরাবর সাদা কাগজে আবেদন করতে হবে। জিপিএ উন্নয়ন ও এক বা দুই বিষয়ের পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণে ইচ্ছুক পরীক্ষার্থীদেরও সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ বরাবর সাদা কাগজে আবেদন করতে হবে। ২০২৩ সালে জিপিএ–৫-এর কম পাওয়া শিক্ষার্থীরা জিপিএ উন্নয়নের সুযোগ পাবেন, তবে তাদের সব বিষয়ে পরীক্ষা দিতে হবে।


বিবার্তা / রাসেল/ মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com