ঐতিহাসিক মুজিবনগর স্মৃতিসৌধে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শ্রদ্ধা
প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৩, ২২:৫০
ঐতিহাসিক মুজিবনগর স্মৃতিসৌধে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শ্রদ্ধা
বিবার্তা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে মেহেরপুরে মুজিবনগর স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। সোমবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের সার্বিক দিকনির্দেশনায় এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেনের তত্ত্বাবধানে মেহেরপুর অঞ্চলের ৫টি কলেজ এই শ্রদ্ধা নিবেদন কার্যক্রমে অংশগ্রহণ করে।


মেহেরপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর রফিকুল ইসলামের নেতৃত্বে পুস্পমাল্য অর্পণ করেন ৫টি কলেজের অধ্যক্ষ, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।


কলেজ পাঁচটির মধ্যে অন্যরা হলো- মেহেরপুর সরকারি কলেজ, মুজিবনগর সরকারি ডিগ্রি কলেজ, ছহিউদ্দীন ডিগ্রি কলেজ, মুজিবনগর আদর্শ ডিগ্রি কলেজ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এই কলেজগুলো শ্রদ্ধা জানায়।


মুজিবনগর দিবস উপলক্ষে উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে মুক্তি সংগ্রাম থেকে শুরু করে স্বাধীনতাযুদ্ধে আমাদের যে বিজয় অর্জন এবং শেষ পর্যন্ত মুজিবনগর সরকার যে ভূমিকা পালন করেছে সেটি প্রশংসার দাবি রাখে। জাতি তাদের অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ রাখবে।


উপাচার্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান। এছাড়াও তিনি মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদ ও নির্যাতন সহ্য করা দুই লক্ষ মা বোনের প্রতি শ্রদ্ধা জানান।


উল্লেখ্য, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সূচনাপর্বের এই দিনে তৎকালীন কুষ্টিয়া জেলার মেহেরপুর মহকুমার (বর্তমানে জেলা) বৈদ্যনাথতলার (বর্তমান মুজিবনগর) নিভৃত এক আমবাগানে আনুষ্ঠানিকভাবে শপথ নিয়েছিল স্বাধীন বাংলার অস্থায়ী সরকার। পরে ওই আমবাগানকে ‘মুজিবনগর’ নামকরণ করে বাংলাদেশের অস্থায়ী রাজধানী ঘোষণা করা হয়। দেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে ১৭ এপ্রিল এক অবিস্মরণীয় দিন।


বিবার্তা/রাসেল/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com