৭ম নারী গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত
প্রকাশ : ১১ মার্চ ২০২৩, ১৯:৪০
৭ম নারী গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ৭ম নারী গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। শনিবার ( ১১ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয় এ.এফ. মুজিবুর রহমান গণিত ভবনে  এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। 


ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই অলিম্পিয়াড উদ্বোধন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ, ফলিত গণিত বিভাগ এবং এ.এফ. মুজিবুর রহমান ফাউন্ডেশনের সহযোগিতায় বাংলাদেশ উইমেন্স ম্যাথমেটিকস্ অলিম্পিয়াড কমিটি এই গণিত অলিম্পিয়াড আয়োজন করে।


উদ্বোধনী অনুষ্ঠানে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ, গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম, বাংলাদেশ উইমেন্স ম্যাথমেটিকস্ অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার, সাধারণ সম্পাদক ড. তানিয়া শরমিন খালেক প্রমুখ উপস্থিত ছিলেন।


উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বুদ্ধিবৃত্তিক কাজে অংশগ্রহণের মাধ্যমে সমাজে নিজেদের অবস্থান সুসংহত করার জন্য ছাত্রীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, শিক্ষা অর্জনের মাধ্যমেই নারীরা আত্মবলীয়ান হতে পারে। নারীদের অধিকার প্রতিষ্ঠা এবং সম্মান ও মর্যাদা সমুন্নত রাখতে সর্বজনীন ও অন্তর্ভুক্তিমূলক শিক্ষার উপর তিনি গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ২০৩০ সালে মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীদের সম্পৃক্ত করতে হবে এবং নারীর আর্থ-সামাজিক উন্নয়ন ঘটাতে হবে। ডিজিটাল প্রযুক্তির অপব্যবহার থেকে নারীদের সুরক্ষা দিতে কার্যকর প্রযুক্তি উদ্ভাবনের জন্য উপাচার্য গবেষকদের প্রতি আহ্বান জানান।


উল্লেখ্য, দিনব্যাপী এই অলিম্পিয়াডে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা অংশগ্রহণ করে। বিকেলে বিজয়ীদের মাঝে সনদ, ক্রেস্ট ও প্রাইজ মানি প্রদান করা হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার প্রধান অতিথি এবং  ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।


বিবার্তা/সাইদুল/রাসেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com