শিক্ষা
মার্চের মধ্যে গুচ্ছের ভর্তি শুরু করতে চায় কমিটি
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ২১:০২
মার্চের মধ্যে গুচ্ছের ভর্তি শুরু করতে চায় কমিটি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের ২২টি বিশ্ববিদ্যালয় নিয়ে শুরু হওয়া গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে নানা ধরনের সমস্যা তৈরি হয়েছে। এর মধ্যে অন্যতম হলো যথাসময়ে ভর্তি কার্যক্রম শেষ করতে না পারা। এ সমস্যা উত্তরণে মার্চ মাস থেকে ভর্তি কার্যক্রম শুরু করতে চায় এ সংক্রান্ত আয়োজক কমিটি।


সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে ২২ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। এটি চূড়ান্ত করতে মার্চ মাসের শুরুতে আবার সভা ডাকা হয়েছে।


বৈঠকে উপস্থিত একাধিক উপাচার্য জানান, গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ক্লাস জুলাই মাসের প্রথম সপ্তাহে শুরুর পরিকল্পনা করা হয়েছে। এটি বাস্তবায়নে মার্চের শেষ দিকে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটি চূড়ান্ত করতে মার্চ মাসের প্রথম সপ্তাহে বৈঠকে বসা হবে। এছাড়া এপ্রিলের শেষ দিকে অথবা মে মাসের শুরুর দিকে ভর্তি পরীক্ষা আয়োজনের বিষয়েও আলোচনা হয়েছে।


শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন বলেন, অনেকগুলো বিশ্ববিদ্যালয় এখনো ভর্তি কার্যক্রম শেষ করতে পারেনি। এটি একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এছাড়া ভর্তি পরীক্ষা নিয়ে নানা সমস্যার মুখোমুখি হয়েছি। আজকের বৈঠকে এসব নিয়ে আলোচনা হয়েছে। এ সমস্যাগুলো থেকে বের হয়ে আসার চেষ্টাও করা হচ্ছে। গুচ্ছ নিয়ে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে, ক্লাস শুরু করতে অনেক সময় লাগছে। সেজন্য এবার জুলাই মাসের মধ্যে ক্লাস শুরুর পরিকল্পনা করা হয়েছে।


গুচ্ছ কমিটির সদস্যরা বলেছেন, জুলাই মাসে ক্লাস চালু করতে হলে দ্রুত সময়ের মধ্যে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ থেকে শুরু করে ভর্তি পরীক্ষা আয়োজন করতে হবে। এজন্য মার্চের শেষ দিকে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে এপ্রিলের শেষে অথবা মে মাসের শুরুতে ভর্তি পরীক্ষা আয়োজনের পরিকল্পনা রয়েছে।


এ বিষয়ে জানতে চাইলে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম বলেন, আমরা জুলাই মাসের ১ তারিখ থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষের ক্লাস শুরু করতে চাই। এটি বাস্তবায়ন করতে হলে দ্রুত সময়ের মধ্যে সবকিছু শেষ করতে হবে। শিগগিরই সভা করে ভর্তি পরীক্ষার তারিখসহ যাবতীয় বিষয় চূড়ান্ত করা হবে।


গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো— জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


বিবার্তা/রাসেল/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com