ছুটির দিনেও বায়ুদূষিত শহরের তালিকায় শীর্ষ আটে ঢাকা
প্রকাশ : ১০ মে ২০২৪, ১২:০৪
ছুটির দিনেও বায়ুদূষিত শহরের তালিকায় শীর্ষ আটে ঢাকা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জলবায়ু পরিবর্তনের কারনে বিশ্বের বিভিন্ন দেশে প্রতিদিনই বাড়ছে বায়ুদূষণ। সেই তালিকায় বাদ যায় না ঢাকাও। আজ সাপ্তাহিক ছুটির দিন থাকা সত্বেও সেই তালিকায় ১১৬ স্কোর নিয়ে শীর্ষ আটে অবস্থান করছে ঢাকা। ১৫৬ স্কোর নিয়ে প্রথম স্থানে রয়েছে ভারতের দিল্লি।


শুক্রবার (১০ মে) বেলা ১১টার দিকে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের সূচকে এ চিত্র দেখা যায়।


সূচক অনুযায়ী, দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। তৃতীয় স্থানে আছে ইন্দোনেশিয়ার জাকার্তা।


সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার বায়ুদূষণের এই সূচক নিয়মিত প্রকাশ করে। বিভিন্ন দেশের বাতাসের মান নিয়ে তৈরি করা হয় আইকিউএয়ারের এ সূচক। এতে একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সেই ব্যাপারে মানুষকে তথ্য দেওয়া হয়। পাশাপাশি এ বিষয়ে মানুষকে সতর্ক করা হয়ে থাকে।


আইকিউএয়ার সূচকে বাতাসের মান স্কোর শূন্য থেকে ৫০ পর্যন্ত ভালো হিসেবে ধরা হয়। ৫১ থেকে ১০০ পর্যন্ত স্কোর মাঝারি হিসেবে বিবেচিত করা হয়। আর ১০১ থেকে ১৫০ স্কোর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।


এ ছাড়া স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু হিসেবে বিবেচনা করা হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে ও অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে। পাশাপাশি ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com