আগামীকাল জাবির ষষ্ঠ সমাবর্তন
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:২২
আগামীকাল জাবির ষষ্ঠ সমাবর্তন
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আগামীকাল শনিবার (২৫ ফেব্রুয়ারি) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে ষষ্ঠ সমাবর্তন। মহামান্য রাষ্ট্রপতি এবং বিশ্ববিদ্যালয়ের আচার্য ড. আবদুল হামিদের সভাপতিত্বে কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে এই সমাবর্তন। 


বিকাল সাড়ে তিনটা থেকে শুরু হবে সার্টিফিকেট প্রদানের অনুষ্ঠান। সমাবর্তনে বক্তা হিসেবে উপস্থিত থাকবে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকি। 


বিশ্ববিদ্যালয়ের হিসাবরক্ষন অফিস থেকে জানা যায় এইবারের সমাবর্তনের বাজেট ১২ কোটি টাকা। এর মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ১২ লক্ষ টাকা প্রদান করবে। বাকি টাকা অভ্যন্তরীণ খাত থেকে দেওয়া হবে। 


সমাবর্তনের যুক্ত হবে ১৫ হাজার ২১৯ জন গ্রেজুয়েট। এর মধ্যে  স্নাতক পর্যায়ে ৮ জন শিক্ষার্থীকে প্রদান করা হবে 'আসাদুল কবীর স্বর্ণপদক',  স্নাতকোত্তর পর্যায়ে ৭ জন শিক্ষার্থীকে প্রদান করা হবে 'শরফুদ্দিন স্বর্ণপদক ' এবং দর্শন বিভাগে স্নাতকোত্তর ক্যাটাগরিতে সর্বোচ্চ ফলপ্রাপ্ত একজন শিক্ষার্থীকে দেওয়া হবে 'মোফাসসিল উদ্দিন আহমেদ ট্রান্সটফান্ড স্বর্ণপদক'। 


ইতমধ্যে সমাবর্তনকে কেন্দ্র করে উৎসবমুখর হয়ে আছে ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের বিভাগ, সংশপ্তক, অমর একুশে, ট্রান্সপোর্ট, ছবি চত্বর, জহির রায়হান মিলনায়তন কেন্দ্র, শহীদ মিনার, আবাসিক হল গুলো সহ বেশ কয়েক জায়গায় কালো গাউন পরে শিক্ষার্থীদের দল বেধে ছবি তুলতে দেখা যায়। কেউ কেউ তাদের পরিবারের সদস্যদের বাড়ি থেকে নিয়ে এসেছে ছবি তোলার জন্য। কেউ আবার গাউন নিয়ে নিজেই পারি জমিয়েছে বাড়িতে প্রিয় মানুষদের সাথে ছবি তোলার জন্য। 


বিভাগ গুলোর সামনে রঙিন লাইট, আলপনা দিয়ে সাজানো হয়েছে। এছাড়াও কেন্দ্রীয় খেলার মাঠকে সুসজ্জিত করা হয়েছে। সমাবর্তনকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কঠোর করা হয়েছে।


উল্লেখ্য, ২০১৫ সালে অধ্যাপক ফারজানা ইসালামের সময়ে অনুষ্ঠিত হয় পঞ্চম সমাবর্তন।


বিবার্তা/আয়েশা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com