শিক্ষা
ঢাবির জগন্নাথ সরস্বতী পূজা, বসেছে মিলনমেলা
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৩, ১৩:২৪
ঢাবির জগন্নাথ সরস্বতী পূজা, বসেছে মিলনমেলা
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঐতিহ্যগতভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল আশপাশে বসবাসরত হিন্দু সম্প্রদায়ের মানুষের পূজার প্রধান স্থল। এ এলাকার পূজার প্রধান আয়োজন জগন্নাথ হলকে ঘিরেই হয়।


গত দুবছর পর জগন্নাথ হলে পুরোদমে পালিত হচ্ছে সরস্বতী পূজা। শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে শোভিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যা ও সংগীতের দেবী।


বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সরস্বতী পূজা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।


বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে পূজার সবচেয়ে বড় আয়োজন হচ্ছে। কেন্দ্রের একটি মণ্ডপসহ যেখানে ৭২টি বিভাগ ও ইনিস্টিউটের সমন্বয়ে ৭২টি আলাদা মণ্ডপ প্রতিষ্ঠা করেছে শিক্ষার্থীরা।


এছাড়াও রোকেয়া হল, শামসুন্নাহার হল, সুফিয়া কামাল হল, কুয়েত মৈত্রী হলে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শিক্ষার্থীরা বলছেন, সব ধর্ম-বর্ণের মানুষের সমন্বয়ে জ্ঞাননির্ভর এক অসাম্প্রদায়িক চেতনা প্রতিষ্ঠা করাই এ পূজার লক্ষ্য।


সনাতন ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, জ্ঞান ও বিদ্যার দেবী সরস্বতী। বছরব্যাপী জ্ঞানবৃদ্ধি ও বৈশ্বিক মঙ্গল কামনায় বিদ্যাদেবীর আরাধনা করেন হিন্দু ধর্মাবলম্বীরা।


এদিন সকালে হল প্রাঙ্গণে গিয়ে দেখা যায়, ৭১ টি বিভাগ ও ইনিস্টিউটের সমন্বয়ে প্রতিষ্ঠিত মণ্ডপগুলোর দৃষ্টিনন্দন চিত্র। যেখানে ফার্মেসি বিভাগের মণ্ডপ, প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন বিভাগের মণ্ডপ, বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের মণ্ডপ, গণিত বিভাগ ও ফলিত রসায়ন বিভাগসহ বেশ কিছু বিভাগের মণ্ডপ বিশেষভাবে দৃষ্টিনন্দন চিত্র ফুটে তুলেছে। এবারও পুকুরের মাঝে চারুকলা অনুষদের শিক্ষার্থীদের দ্বারা তৈরি করা মণ্ডপটি ছিল প্রতিবারের মত অতুলনীয়। শুধু সনাতন ধর্মাবলম্বীদের পূজা হলেও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ধর্মাবলম্বী ও ক্যাম্পাসের পার্শ্ববর্তী এলাকার লোক সমাগম ছিল মিলনমেলার মত।


এরই মধ্য দিয়ে প্রাণচঞ্চল পরিবেশে উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা। সনাতন ধর্মাবলম্বীরা সকাল সাড়ে ৬টায় প্রতিমা স্থাপনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে পূজার কার্যক্রম শুরু করেন। এরপর সাড়ে ৭টায় বাণী বন্দনা এবং ৮টা ১০মিনিটে পুষ্পাঞ্জলি দেয়। ৯টায় হাতেখড়ি। এছাড়া, সাড়ে ১১টা থেকে চলছে প্রসাদ বিতরণ।


বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের শিক্ষার্থী কৌরিত্র তীর্থ বলেন, আমরা সরস্বতী পূজার মাধ্যমে বিদ্যা ও সংগীতের মঙ্গল কামনা করি। পাশাপাশি সকল স্তরের মানুষের জন্য মঙ্গল কামনা করি। এখানে যদিও আমাদের ধর্মকে ঘিরে এই পূজার আয়োজন করা হয়েছে; কিন্তু আমার অন্যান্য ধর্মাবলম্বী বন্ধুরাও এখানে এসেছে। তাদের সাথে আমাদের একটা উৎসবের মত মিলন ঘটেছে। আজকের বড় প্রাপ্য এটি। আগামীতেও সকলের সার্বিক সহযোগিতায় সুন্দর আয়োজন থাকবে বলে তিনি প্রত্যাশা করেন।



এর আগে জগন্নাথ হলের প্রাধ্যক্ষ ও পূজা উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক মিহির লাল সাহা জানান, কোভিড-১৯ মহামারির দাপটে বিগত বছরে ছোট পরিসরে পূজা পালন করা হয়েছিল। এ বছর বড় পরিসরে বিদ্যাদেবীর উপাসনা অনুষ্ঠিত হচ্ছে।


সরস্বতী পূজাকে ঘিরে যেন কোনো ধরনের সমস্যা সৃষ্টি না হয় সে বিষয়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে বলেও জানান তিনি।


বিবার্তা/সাইদুল/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com