শিক্ষা
মাতৃভাষা পিডিয়া’র উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী
প্রকাশ : ১১ জানুয়ারি ২০২৩, ১৬:৩৩
মাতৃভাষা পিডিয়া’র উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মাতৃভাষা পিডিয়া’র প্রকাশনা কার্যক্রমের উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।


বুধবার (১১ জানুয়ারি) দুপুর ১২টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মাতৃভাষা পিডিয়া’র এ প্রকাশনা কার্যক্রমের উদ্বোধন করেন তিনি। এ সময় আয়োজকরা জানান, বিশ্বের বিভিন্ন ভাষা সংরক্ষণ, নথিবদ্ধকরণ এবং ব্যাকরণ তৈরিতে মাতৃভাষা পিডিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।


এ বছর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট থেকে মাতৃভাষা বিশ্বকোষটি প্রধানত বাংলা এবং ইংরেজি- এই দুই ভাষায় প্রকাশের পরিকল্পনা গ্রহণ করেছে। দুই ভাষায় প্রকাশিতব্য গ্রন্থটি প্রকাশের প্রাথমিক পরিকল্পনা হলো বাংলা সংস্করণ: মাতৃভাষা পিডিয়া শিরোনামে বাংলা ভাষায় প্রকাশিত হবে ৫টি ভলিউম এবং ইংরেজি সংস্করণ: মাদার ল্যাংগুয়েজ পিডিয়া শিরোনামে ইংরেজি ভাষায় প্রকাশিত হবে ৫টি ভলিউম।


অনুষ্ঠানে আয়োজকরা আরও জানান, বাংলা ভাষা এবং এদেশে বিদ্যমান অন্যান্য নৃ-ভাষার ঐতিহ্য হাজার বছরের। বিশ্বের সমৃদ্ধতম ভাষাগুলোর একটি বাংলা। মাতৃভাষা পিডিয়া রচনার মাধ্যমে বাংলাদেশের ভাষাকে যেমন বিশ্বে ছড়িয়ে দেওয়া সম্ভব হবে; তেমনি বিশ্বের বিভিন্ন ভাষার গবেষকগণের জন্য মাতৃভাষা পিডিয়া তথ্য-উৎসের আকরগ্রন্থে পরিণত হবে। ইন্টারনেটের এই যুগে এক ভাষার সঙ্গে অন্য ভাষার যোগাযোগ দ্রুততম সময়ে সংঘটিত হচ্ছে। সেক্ষেত্রেও মাতৃভাষা পিডিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।


মাতৃভাষা পিডিয়া’র যাত্রা-


মাতৃভাষা মানে মায়ের ভাষা, অথবা এমন কোনো ভাষা যা ব্যক্তির বিকাশের জন্য সর্বাধিক গুরুত্বপূর্ণ। মানুষ যে ভাষাটি তার পিতামাতা বা অভিভাবকের কাছ থেকে ছোটবেলায় শেখে, যে ভাষাটি কোনো একটি অঞ্চলে বহুল প্রচলিত এবং যে ভাষায় ব্যক্তির মনোজগতের বিকাশ ঘটে; তাকে সাধারণভাবে মাতৃভাষা বলা হয়। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দেয়। এই স্বীকৃতি বিশ্বের সব মাতৃভাষা সংরক্ষণে বাংলা ভাষাকে দায়বদ্ধ করে তুলেছে। এই দায়বদ্ধতা থেকে সব মাতৃভাষার বিশ্বকোষ তৈরির প্রত্যাশা নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (আমাই) মাতৃভাষা পিডিয়া প্রকাশের উদ্যোগ নিয়েছে।


মাতৃভাষা পিডিয়া’র কার্যক্রম পরিচালনার জন্য উপদেষ্টা পরিষদ গঠন করা হয়েছে। এতে উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রাক্তন প্রধান সমন্বয়ক এবং কবি ও লেখক ড. কামাল আব্দুল নাসের চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম।


এছাড়া সম্পাদনা পরিষদের দায়িত্ব পালন করছে মাতৃভাষা পিডিয়া’র কার্যক্রম পরিচালনার জন্য দায়িত্ব পেয়েছেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের প্রধান সম্পাদক প্রফেসর ড. হাকিম আরিফ, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের প্রাক্তন মহাপরিচালক অধ্যাপক ড. জীনাত ইমতিয়াজ আলী, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নূরুল হুদা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য্যসহ অনেকে।


বিবার্তা/রাসেল/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com