চবি শিক্ষককে প্রাণনাশের হুমকি, পিউট্যাব‘র প্রতিবাদ
প্রকাশ : ২২ অক্টোবর ২০২০, ১৮:০২
চবি শিক্ষককে প্রাণনাশের হুমকি, পিউট্যাব‘র প্রতিবাদ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কুশল বরণ চক্রবর্তীকে প্রাণনাশের হুমকি দেয়ার প্রতিবাদ জানিয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক অ্যাসোসিয়েশন বাংলাদেশ (পিউট্যাব)।


বৃহস্পতিবার পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক অ্যাসোসিয়েশন বাংলাদেশ (পিউট্যাব) এক বিবৃতিতে এই প্রতিবাদ জানায়।


বিবৃতিতে বলা হয়, মৌলবাদী একটি গোষ্ঠী সামাজিক যোগাযোগমাধ্যমে অডিওবার্তা প্রেরণের মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কুশল বরণ চক্রবর্তীকে প্রাণনাশের হুমকি দিয়েছে। বিষয়টি অত্যন্ত গর্হিত ও ন্যক্কারজনক ঘটনা বলে আমরা মনে করছি। একইসাথে আমরা উক্ত শিক্ষকের জীবনের নিরাপত্তা নিয়েও ভীষণ উদ্বেগে আছি।


উল্লেখ্য উক্ত অডিওবার্তাটিতে এটা সুস্পষ্ট যে তা উগ্রপন্থী কোনো গোষ্ঠীর পক্ষ থেকে প্রেরণ করা হয়েছে, যাতে কেবল শিক্ষক কুশল চক্রবর্তীকে আক্রান্ত করার হুমকিই দেয়া হয়নি; একইসাথে এদেশের অসাম্প্রদায়িক চর্চায় বিশ্বাসী সবার প্রতিই অত্যন্ত উস্কানিমূলক ও অযৌক্তিকভাবে ঘৃনা প্রদর্শন করা হয়েছে। যা বঙ্গবন্ধুর আদর্শে প্রভাবিত স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের বর্তমান সরকার ও সব নাগরিকের প্রতি চূড়ান্ত অসম্মানের।


বিবৃতিতে আরো বলা হয়, আমরা ভীষণ বিস্ময় ও উদ্বেগের সাথে লক্ষ্য করলাম যে, উক্ত অডিওবার্তায় প্রেরিত হুমকিতে নির্দিষ্ট একটি রাজনৈতিক আদর্শে বিশ্বাসীদের প্রতি ভবিষ্যতে ভীষণ উগ্রপন্থায় আক্রমণের ও দেশকে অদূর ভবিষ্যতে একটি অস্থিতিশীল অবস্থায় ফেলার ষড়যন্ত্রের আভাসও বিদ্যমান। তাই বিষয়টিকে কেবল একক কোনো ব্যক্তির প্রতি হুমকি বলে বিবেচনার সুযোগ নেই, বরং এটিকে কোনো মৌলবাদী চক্রের গভীর ষড়যন্ত্র ও সাম্প্রদায়িক কোনো গোষ্ঠীর বৃহত্তর চক্রান্তের নীলনকশার প্রাথমিক উৎসরণ হিসেবেও পর্যবেক্ষণের দায় রয়েছে। এই ধরনের উগ্রতা পোষণ করা আমাদের দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি ও পরমতসহিষ্ণুতার আবহমানচর্চার জন্য হুমকি স্বরূপ এবং শিক্ষকসমাজের স্বাভাবিক স্বতঃস্ফূর্ত জীবনযাপনের প্রতি প্রতিবন্ধতা সৃষ্টির নিয়ামক। যা একই সাথে অপ্রত্যাশিত, নিন্দনীয় ও শঙ্কার।


তাই এহেন উগ্রবাদী বার্তার বিরুদ্ধে আমরা তীব্র ক্ষোভ ও প্রতিবাদ জানাচ্ছি। পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (পিইউট্যাব) এক্ষেত্রে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসন, আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী এবং রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা যেন অতিসত্ত্বর বিষয়টিকে সর্বাধিক গুরুত্বের সাথে নেয়ার জোর দাবি জানাচ্ছে এবং এধরনের মৌলবাদী হুমকির ব্যাপারে যথাযথ তদন্তসাপেক্ষে সত্যানুসান্ধানের মাধ্যমে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার ব্যাপারে দৃষ্টি আকষর্ণ করছে।


বিবার্তা/বিজ্ঞপ্তি/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com