‘২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে’
প্রকাশ : ২১ অক্টোবর ২০২০, ২০:৪৬
‘২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২১ সালের মাধ্যমিক (এসএসসি) ও উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি।


তিনি বলেন, করোনাভাইরাসের প্রার্দূভাবের কারণে নির্ধারিত সময়ের মধ্যে পরীক্ষা হবে কি না তা পরবর্তীতে জানানো হবে।


বুধবার মাধ্যমিকে (ষষ্ঠ, সপ্তম ও নবম শ্রেণির) শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষার মূল্যায়ন বিষয়ে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ কথা জানান।


তিনি বলেন, এমন এক পরিস্থিতির মধ্য দিয়ে আমরা যাচ্ছি যে, এখনই এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে কিছু বলা যাচ্ছে না। এই বিষয়ে পরে জানানো হবে।


শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘সংসদ টেলিভিশন ও অনলাইনের অ্যাকসেস এর সাহায্যে আপনারা পড়াশোনা চালিয়ে যাবেন। পরীক্ষা কিছুদিন পরে হলেও প্রস্তুতি ঠিকমতো নিতে হবে।’


জেএসসি ও জেডিসির বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন,‘এই স্তরের শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উঠার পর তারা কে কোন বিষয়ে পড়বেন তা নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান ও অভিভাবকরা মতামত দিতে পারেন। আবার পূর্বের ক্লাসে শিক্ষার্থীর ক্লাস মূল্যায়নের ভিত্তিতে তারা যে যে বিভাগে পড়তে চাইবেন সেই বিভাগে পড়তে পারবেন।’


কারিগরি’র নবম, দশম ও একাদশ এর বোর্ড পরীক্ষার বিষয়ে তিনি বলেন, এখানে শিক্ষার্থীর সংখ্যা খুব বেশি বড় নয়, সে ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়ার সুপারিশ রয়েছে। দ্রুত এই বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।


এদিকে, শিক্ষাপ্রতিষ্ঠান সংশ্লিষ্টদের শিক্ষার্থীদের অভিভাবকের প্রতি মানবিক হওয়ার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এই দুর্যোগের সময়ে যেসব শিক্ষার্থীর অভিভাবকরা চাকরি হারিয়েছেন তাদের কাছ থেকে সন্তানদের টিউশন ফি আদায়ের ক্ষেত্রে মানবিক হতে পারেন।


তিনি বলেন, করোনাকালে অনেক অভিভাবক চাকরি হারিয়েছেন বা তাদের আয়-রোজগার কমেছে ,এক্ষেত্রে তাদের সন্তানদের বেতন আদায়ে যতটা সম্ভব ছাড় দেয়া, অথবা কিস্তিতে সেই টিউশন ফি নেয়ার বিষয়ে শিক্ষাপ্রতিষ্ঠান সহযোগিতা করতে পারে।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com