আন্তর্জাতিক ওয়ার্কশপে অধ্যাপক মুহাম্মদ সামাদের প্রবন্ধ উপস্থাপন
প্রকাশ : ২০ মে ২০২০, ২০:৪১
আন্তর্জাতিক ওয়ার্কশপে অধ্যাপক মুহাম্মদ সামাদের প্রবন্ধ উপস্থাপন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ অনলাইনে বুধবার (২০ মে) চীনের ইউনান বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত “ক্যাম্পাসে কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই এবং অনলাইন টিচিং” শীর্ষক এক আন্তর্জাতিক ওয়ার্কশপে সংযুক্ত হন।


তিনি এতে “কোভিড-১৯ মুক্ত ক্যাম্পাস বিনির্মাণ এবং শিক্ষা কার্যক্রমের উদ্যোগ গ্রহণ” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের সরকারি-বেসরকারি চারটি বিশ্ববিদ্যালয় ও এশিয়ার আটটি ইউনিভার্সিটির প্রেসিডেন্ট/প্রতিনিধি অংশ নেন। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ১২টি দেশের ৫৭টি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে গঠিত ও চীনের ইউনান বিশ্ববিদ্যালয়ে স্থাপিত ‘দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ান ইউনিভার্সিটি নেটওয়ার্ক’ এই ওয়ার্কশপের আয়োজন করে।


দেশগুলো হলো- চীন, ভিয়েতনাম, লাওস, কম্বোডিয়া, থাইল্যান্ড, মিয়ানমার, মালয়েশিয়া, নেপাল, ইন্ডিয়া, পাকিস্তান, বাংলাদেশ এবং শ্রীলংকা।


অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ কোভিড-১৯ এর সংক্রমণ ও বিস্তার রোধ এবং শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম অনলাইনে চালু রাখার ব্যাপারে সময়োপযোগী এই ওয়ার্কশপ আয়োজনের জন্য ‘দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ান ইউনিভার্সিটি নেটওয়ার্ক’-কে ধন্যবাদ জানান। অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ তার প্রবন্ধে-কোভিড-১৯ পরিস্থিতিতে অনলাইনে শিক্ষা পাঠদানের জন্য অনলাইন অবকাঠামো শক্তিশালীকরণ, শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ এবং বিনামূল্যে বা ভর্তুকি দিয়ে শিক্ষার্থীদের ইন্টারনেট সেবা নিশ্চিতকরণের উপর গুরুত্বারোপ করেন।


এছাড়া ড. মুহাম্মদ সামাদ কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠানের অচল অবস্থা নিরসনে ও শিক্ষার্থীদের লেখাপড়ার ক্ষতি পুষিয়ে নিতে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির আহ্বান জানান।


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com