শিরোনাম
"স্বাধীনতা সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়" নামক গ্রন্থের মোড়ক উন্মোচন
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২০, ১৯:০২
ছবি: মহিউদ্দিন রাসেল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অমর একুশে বইমেলায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী সম্পাদিত "স্বাধীনতা সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়" নামক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।


শনিবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টায় মেলার বাংলা একাডেমি অংশের গ্রন্থ উন্মোচন মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া।



এসময় উপস্থিত ছিলেন বইয়ের সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২১ নং ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ আসাদুজ্জামান আসাদ, ডাকসুর সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদার, ডাকসু সদস্য নজরুল ইসলাম, সদস্য রফিকুল ইসলাম সবুজ প্রমুখ।


বইয়ের সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী বলেন, স্বাধীনতা সংগ্রামের জীবন্ত আর্কাইভ আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা সংগ্রামকালীন স্মৃতিগুলো সংরক্ষণ করা আমাদেরই দায়িত্ব। আর এ বিষয়টি মাথায় নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে এ সংক্রান্ত লেখা আহ্বান করি। আমাদের এ আহবানে অনেকে স্বতঃস্ফূর্ত ভাবে লেখা জমা দিয়েছে। তাদের অকুন্ঠ সাড়া ও সমর্থন আমাদের মনে করিয়ে দিয়েছে বর্তমান শিক্ষার্থীরা তাদের ইতিহাস নিয়ে কতটা গর্বিত।



তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস কোন প্রবন্ধের মধ্যে সীমাবদ্ধ রাখা অসম্ভব! তারপরেও "স্বাধীনতা সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়" বইটি আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের লেখার একটি অনন্য সংকলন।


তিনি আরো বলেন, এ বইটি সম্পাদনা করতে গিয়ে আমরা যেমন সকলের লেখা পড়ে নিজেরা ঋদ্ধ হয়েছি তেমনি আমরা মনে করি বইটি পড়ে সকলে সমৃদ্ধ হবেন।


বইটি সম্পাদনার কাজ নিয়ে ডাকসুর এ নেতা বলেন, বইটির জন্য সম্পাদনা পরিষদে থাকা ডাকসু সদস্য নজরুল ইসলাম, সদস্য রফিকুল ইসলাম সবুজের প্রতি আমি কৃতজ্ঞ। কৃতজ্ঞতা পোষণ করছি বইটি প্রকাশনা সংশ্লিষ্ট কাজে জড়িত সকলের প্রতি।


উল্লেখ্য, "স্বাধীনতা সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়" নামক গ্রন্থটি বইমেলার বাংলা একাডেমি অংশের বাংলাদেশ ছাত্রলীগের মাতৃভূমি স্টল ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) স্টলে পাওয়া যাচ্ছে।


বিবার্তা/রাসেল/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com