পূজার দিনই ঢাকা সিটি নির্বাচন, কমিশনের পদত্যাগ দাবি
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২০, ১৩:১৬
পূজার দিনই ঢাকা সিটি নির্বাচন, কমিশনের পদত্যাগ দাবি
ঢাবি প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

হিন্দু সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব সরস্বতী পূজার দিনই ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ হওয়ায় নির্বাচন কমিশনের পদত্যাগ দাবি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।


বুধবার (১৫ জানুয়ারি) বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত বিক্ষোভ থেকে এ দাবি জানান বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ছাত্র সংসদের ভিপি উৎপল বিশ্বাস।


তিনি বলেন, আমরা মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিকেলে নির্বাচন পেছানোর দাবিতে নির্বাচন কমিশনকে এদিন দুপুর ১২ পর্যন্ত আল্টিমেটাম দিয়েছিলাম। কিন্তু এর মধ্যে আমাদের দাবি মানা হয়নি। তাই আজকে আমরা নির্বাচন পেছানোর দাবিতে নির্বাচন কমিশন ঘেরাও করবো।



এরআগের দিন মঙ্গলবার বিকেলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা সিটি নির্বাচনের ভোটের তারিখ পরিবর্তনের দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছে। বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত অবরোধের পর ক্ষুদ্ধ শিক্ষার্থীরা এদিন দুপুর ১২টার মধ্যে ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ পেছানো না হলে নির্বাচন কমিশনের কার্যালয় ঘেরাও করার হুঁশিয়ারি দিয়ে শাহবাগ ছাড়েন।


এ নির্বাচনের তারিখ পুনর্বিবেচনার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতোপূর্বে মানববন্ধনসহ বেশ কিছু প্রতিবাদ কর্মসূচি পালিত হয়েছে। শনিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় নির্বাচন কমিশনকে তারিখটি পুনর্বিবেচনার জন্য আহবান জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। ডাকসুর সহ সাধারণ সম্পাদক (এজিএস) সাদ্দাম হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ আহবান জানানো হয়।


উল্লেখ্য, রবিবার (২২ ডিসেম্বর) ঢাকার দুই সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। ওই তফসিল অনুযায়ী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে ভোটগ্রহণের তারিখ ধার্য করে নির্বাচন কমিশন। একইদিন সরস্বতী পূজার দিন হওয়ায় বিভিন্ন মহলে নির্বাচন পেছানোর দাবি ওঠে।



গত ৬ জানুয়ারি সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ সরস্বতী পূজা উদযাপনের জন্য ঢাকার দুই সিটি কর্পোরেশনের ভোটগ্রহণের তারিখ পেছানোর নির্দেশনা চেয়ে রিট আবেদন করেন। কিন্তু মঙ্গলবার (১৪ জানুয়ারি) আসন্ন ৩০ জানুয়ারি ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন পেছানোর রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। ফলে ঢাকার দুই সিটি নির্বাচন ৩০ জানুয়ারি হতে আর বাধা নেই। হাইকোর্টের এ আদেশের পর বিভিন্ন মহল থেকে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া এসেছে।


বিবার্তা/রাসেল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com