শিরোনাম
সিলেট-৩ আসনের উপনির্বাচন স্থগিত চেয়ে আইনি নোটিশ
প্রকাশ : ২৫ জুলাই ২০২১, ১৮:৩৮
সিলেট-৩ আসনের উপনির্বাচন স্থগিত চেয়ে আইনি নোটিশ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতীয় সংসদের সিলেট-৩ আসনের উপনির্বাচন স্থগিত রাখার অনুরোধ জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার(সিইসি) কে এম নুরুল হুদাকে আইনি নোটিশ দেয়া হয়েছে।২৮ জুলাই অনুষ্ঠিতব্য এই উপনির্বাচন স্থগিত করা না হলে উচ্চ আদালতে আইনি পদক্ষেপ নেয়া হবে বলে নোটিশে বলা হয়েছে।


রবিবার (২৫ জুলাই) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির রেজিস্ট্রি ডাকযোগে এই নোটিশ দিয়েছেন।


নোটিশে বলা হয়েছে, দৈবদূর্বিপাকের কারণে সংবিধান অনুযায়ী ৭ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন করার সুযোগ রয়েছে। অথচ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বলছেন, নির্বাচন পেছানোর কোনো সুযোগ নেই। সিইসির এই বক্তব্য সঠিক নয়। যে কারণে ৮ জুনের মধ্যে নির্বাচন করা সম্ভব হয়নি, সেই কারণ এখনো দেশে বিদ্যমান। দেশে করোনা ভাইরাসের মারাত্মক সংক্রমণ চলছে। তাই নির্বাচনে ভোটগ্রহণ স্থগিত রাখা হোক। অন্যথায় উচ্চ আদালতে আইনগত পদক্ষেপ নেয়া হবে।


চলতি বছরের ১১ মার্চ সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে আসনটি শূণ্য হয়। নির্বাচন কমিশন(ইসি) ১৫ মার্চ এক বিজ্ঞপ্তিতে ওই আসন শূণ্য ঘোষনা করে। ফলে ৯০ দিনের মধ্যে অর্থাৎ ৮ জুনের মধ্যে ওই আসনের উপনির্বাচনে বাধ্যবাধকতা থাকলেও সংবিধানের ক্ষমতাবলে করোনা ভাইরাসের সংক্রমণকে দৈবদূর্বিপাক হিসেবে উল্লেখ করে আরো ৯০ দিন বাড়িয়ে নেয় ইসি। এরপর গত ২ জুন ওই উপনির্বাচনের তফসিল ঘোষনা করা হয়। এই তফসিলে ১৪ জলাই ভোটগ্রহণের দিন নির্ধারণ করা হয়। পরবর্তীতে ইসি ১৫ জুন পৃথক এক নোটিশে ভোটগ্রহণের দিন নির্ধারণ করে ২৮ জুলাই।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com