লোহাগড়ায় বাবা বুড়ো ঠাকুরের ধর্মীয় অনুষ্ঠান ও বৈশাখি উৎসব উদ্বোধন
প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৪, ১৭:৪৮
লোহাগড়ায় বাবা বুড়ো ঠাকুরের ধর্মীয় অনুষ্ঠান ও বৈশাখি উৎসব উদ্বোধন
নড়াইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নড়াইলের লোহাগড়ার ইতনায় শ্রী শ্রী বাবা বুড়ো ঠাকুরের ১৯তম ধর্মীয় অনুষ্ঠান ও বৈশাখি উৎসবের উদ্বোধন করেন লোহাগড়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সস্পাদক ও ইতনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ সিহানুক রহমান।


২শ বছরের বাবা বুড়ো ঠাকুরের হীজল গাছ তলার ধামে মানব কল্যাণে ৪ দিনব্যাপী পুজা, ধর্মীয় অনুষ্ঠান ও কবি গান অনুষ্ঠিত হবে।


১৬ এপ্রিল, মঙ্গলবার দুপুরে ইতনা ইউনিয়নের দৌলতপুর গ্রামে বুড়ো ঠাকুরের গাছতলা ধামের নির্বাহী কমিটির সভাপতি অলোক কুমার সাহার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন কাশিয়ানী ইউপির সাবেক চেয়ারম্যান খান মশিয়ার রহমান, বুড়ো ঠাকুরের মেলা উদযাপন কমিটির আহ্বায়ক অবসরপ্রাপ্ত শিক্ষক নারায়ন চন্দ্র বিশ্বাস, সহ-সভাপতি বিজন কুমার সেন, নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক বিশিষ্ট ব্যবসায়ী এবং ইতনা স্কুল ও কলেজের সভাপতি উজ্জল গাঙ্গুলী, যুগ্ম সাধারণ সম্পাদক প্রবীর কুমার সাহা, সাংগঠনিক সম্পাদক প্রকাশ কুমার বিশ্বাস, প্রচার সম্পাদক তপন সাহা, সদস্য ইতনা স্কুল ও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অনিন্দ সরকার, ইউপি সদস্য তমাল কুমার কুন্ডু প্রমুখ।


উল্লেখ্য প্রতি বছরের ন্যায় এ বছরও বৈশাখের ১ম সপ্তাহে ৪ দিনব্যাপী এ মেলা শুরু হয়েছে। সকাল থেকে বিভিন্ন জেলার হাজার হাজার দর্শনার্থী ও ভক্তবৃন্দের সমাগম ঘটতে থাকে। ভক্তবৃন্দরা তাদের জমির প্রথম ফসল ও ফল এনে বুড়ো ঠাকুরের আস্তানায় দান করেন।


জানা গেছে, প্রায় ২শ বছর আগে রানি রাশমনির আমলে এই সনাতন ধর্মাবলম্বী ধর্মীয় সাধকের আর্বিভাব ঘটে দৌলতপুর ও ইতনার মাঝে তেপান্তরের নির্জন মাঠের পাশে হিজল তলায়। সেই থেকে এই ধর্মীয় সাধকের অনেক ভক্ত এমনকি রানি রাশমনিও তার ভক্ত হন। তখন থেকেই বয়ে আসছে এই ধর্মীয় অনুষ্ঠান ও মেলা।


মেলায় আগত ভক্তবৃন্দ জানান, বুড়ো ঠাকুরের মেলায় আমরা প্রতি বছর আসি। এখানে আসলে আমাদের মনোবাসনা পূর্ণ হয়। এই পুজায় ও মেলায় সকল ধর্মের দর্শনার্থী আসে। এখানে সনাতন ধর্মের কীর্তন ও কবি গান হয়। ভক্তরা পুজার জন্য প্রসাদ দান করেন।


বিবার্তা/শরিফুল/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com