৯ বছর জাল সনদে চাকরি, বেতনভাতা বন্ধ
প্রকাশ : ০৬ এপ্রিল ২০২৪, ১৬:৫৯
৯ বছর জাল সনদে চাকরি, বেতনভাতা বন্ধ
চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নয় বছর চাকরির পর কুড়িগ্রামের চিলমারীতে এক শিক্ষকের ডিপ্লোমা ইন লাইব্রেরি এন্ড ইনফরমেশন সায়েন্স সনদ জাল প্রমাণিত হওয়ায় বেতন ভাতা বন্ধ করেছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।


সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে গত ১৩ মার্চ মাউশির মহাপরিচালক অধ্যাপক নেহাল আহম্মেদ স্বাক্ষরিত একটি পত্র পাঠিয়েছেন। ওই শিক্ষকের গত মার্চ মাসের বেতন ভাতা বন্ধ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক মো. তৈয়ব আলী।


অভিযুক্ত ওই শিক্ষকের নাম মোছা. আন্জুমান আরা। তিনি উপজেলার থানাহাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে ছিলেন। তিনি থানাহাট ইউনিয়নের পাড়া এলাকার মো. নজির হোসেনের মেয়ে।


জানা গেছে, নামের মিল থাকায় অন্যের সনদ ব্যবহার করে চাকরিতে যোগদান করেন ওই শিক্ষক। পরে ফারদিন হাসান ফাহিম নামে এক স্থানীয় ব্যক্তি সংশ্লিষ্ট দপ্তরে অভিযোগ দিলে মাউশি কর্তৃক তদন্তে সনদপত্র জালিয়াতির বিষয়টি ধরা পড়ে।


অভিযোগের প্রেক্ষিতে গঠিত তদন্তে জানা যায়, মোছা. আঞ্জুমান আরা চাকুরি নিতে ডিপ্লোমা ইন লাইব্রেরি এন্ড ইনফরমেশন সাইন্সের যে সনদটি দিয়েছে সে সনদটি প্রকৃতপক্ষে খুলনার ডুমুরিয়া উপজেলার আহাম্মদ আলীর মেয়ে মোছা. আঞ্জুমান আরার। যার রোল নং- ২০১২০১২ রেজি. নং- ১২০০০১৬ সেশন ও পাশের সন ২০১২। শুধুমাত্র নামের মিল থাকায় প্রতারণার আশ্রয় নিয়ে ওই সনদপত্রটি দিয়ে চাকরি নেন তিনি।


অভিযোগকারীর অভিযোগের প্রেক্ষিতে মাউশি কর্তৃক তদন্তে সনদপত্র জালিয়াতির বিষয়টি ধরা পড়লে জাল সনদে এমপিওভুক্ত হওয়ায় জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এর ১৮.১ (৪) ধারা অনুযায়ী তার বেতন ভাতাদি বন্ধের সুপারিশ করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহম্মেদ স্বাক্ষরিত পত্রটি গত ১৩ মার্চ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পাঠান।


অভিযুক্ত ওই শিক্ষক থানাহাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে ২০১৫ সালে ডিপ্লোমা ইন লাইব্রেরি এন্ড ইনফরমেশন সায়েন্স সনদ দিয়ে সহকারী শিক্ষক পদে চাকুরি নেন (ইনডেস্ক নং- ১১২৮৩৬৭)।


দীর্ঘ ৯ বছর যাবত বেতন ভাতাও উত্তোলন করে আসছেন। থানাহাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ শাহাজাহান মিয়া বলেন, ওই শিক্ষকের এমপিও শিটে তার নামের পাশে বেতন ভাতাদি স্থগিত করা হয়েছে উল্লেখ করে ব্যাংকে পাঠানো হয়েছে।


বিবার্তা/রাফি/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com